২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দুর্ঘটনাগ্রস্ত বায়ুসেনার মিগ-২৯, অল্পের জন্য প্রাণরক্ষা চালকের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 3, 2018 8:40 am|    Updated: January 3, 2018 9:10 am

Mig-29 suffers accident in Goa airport, pilot escapes unhurt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দুর্ঘটনার কবলে পড়ল ভারতীয় বায়ুসেনার একটি যুদ্ধবিমান। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বুধবার গোয়া বিমানবন্দর থেকে উড়ান ভরার সময় দুর্ঘটনার কবলে পড়ে বায়ুসেনার মিগ-২৯ বিমান। অল্পের জন্য প্রাণ রক্ষা করতে সক্ষম হয়েছেন চালক।

জানা গিয়েছে, বিমানটির চালক প্রশিক্ষণরত। ট্রেনিংয়ের অন্তর্গত এদিন বিমানটিতে উড়ান ভরেন তিনি। তবে রানওয়ে ধরে কিছুটা যাওয়ার পরই বিমানটির উপর নিয়ন্ত্রণ হারান চালক। ফলে রানওয়ে থেকে নেমে যায় মিগ বিমানটি। মুহূর্তে আগুন ধরে যায় সেটিতে। বিপদ বুঝে সময় থাকতেই জ্বলন্ত বিমানটি থেকে বেরিয়ে আসেন পাইলট। ঘটনার জেরে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে গোয়া বিমানবন্দর।

[সুখোই দুর্ঘটনায় উদ্ধার পাইলটের রক্তমাখা জুতো]

ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে দমকল ও বায়ুসেনার উদ্ধারকারী দল। বিমানটিতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি। ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।ক্রমাগত দুর্ঘটনার শিকার হয়ে আসছে বায়ুসেনার বিমানগুলিও। বিশেষ করে মিগ-২১ বিমানগুলি। দুর্ঘটনার হাত এড়াতে পারেনি রুশ-নির্মিত অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমানও। গত ডিসেম্বরে সংসদে সরকার জানায় ২০১৪ থেকে ২০১৫-র মধ্যে দুর্ঘটনার কবলে পড়েছে  সামরিক বাহিনীর ৩৫টি বিমান। মৃত্যু হয়েছে ১৪ জন চালকের।

উল্লেখ্য, গত বছরের মার্চ মাসে রাজস্থানে দুর্ঘটনাগ্রস্ত হয় বায়ুসেনার একটি অত্যাধুনিক সুখোই-৩০ যুদ্ধবিমান। তবে বিমানটির দুই চালকই বেঁচে যান। ওই বছরই অসম-অরুণাচল প্রদেশ সীমান্তে ভেঙে পড়ে আরেকটি সুখোই বিমান। মৃত্যু হয় দুই পাইলটের। তারপর থেকেই বিমানগুলির নিরাপত্তা ও মান নিয়ে উঠে আসে প্রশ্ন। মিগ ও সুখোই সিরিজের বিমানগুলি রাশিয়া থেকে ক্রয় করেছে ভারত। বিশেষজ্ঞদের মতে পাইলটের প্রশিক্ষণে খামতি ও রক্ষণাবেক্ষণের অভাবই দুর্ঘটনার কারণ। এছাড়াও কয়েক দশক পুরনো বিমানগুলির যন্ত্রাংশও দুর্ঘটনার জন্য দায়ী।

কপালে ভাঁজ ‘ড্রাগনের’, ভারতের হাতে আসছে বিধ্বংসী ‘বারাক’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে