২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পরিযায়ী শ্রমিকদের থেকে কোনও ভাড়া নেওয়া হবে না, সুপ্রিম নির্দেশের পরই সিদ্ধান্ত রেলের

Published by: Subhamay Mandal |    Posted: May 29, 2020 7:24 pm|    Updated: May 29, 2020 7:24 pm

Migrants Don’t Have to Pay for Shramik Trains, Clarify Railways

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশের একদিন পরেই পরিযায়ী শ্রমিকদের ট্রেন নিয়ে অবস্থান স্পষ্ট করল রেল। শুক্রবার রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, শ্রমিকদের থেকে কোনও ভাড়া নেওয়া হবে না। এমনকী যাঁদের কাছ থেকে ভাড়া নেওয়া হয়েছে, তাঁদের টাকা ফেরত দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। তাঁর দাবি, ‘রেল ৮৫ শতাংশ এবং সংশ্লিষ্ট রাজ্য ১৫ শতাংশ ভাড়া মেটাচ্ছে। তা নিয়ে কোনও ধোঁয়াশা নেই।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতিরা সাফ জানিয়ে দেন, আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের খাবার ও জলের ব্যবস্থা সংশ্লিষ্ট রাজ্যকেই করতে হবে। ওই শ্রমিকদের থেকে ট্রেন বা বাসের ভাড়া নেওয়া চলবে না। এমনকী, ট্রেন বা বাসে আসার সময় তাঁদের খাবার ও জলের ব্যবস্থা করতে হবে। রেলকেও যাত্রাপথে পরিযায়ী শ্রমিকদের জন্য খাবারের ব্যবস্থা করতে হবে। পরিবহণের রেজিস্ট্রেশনের সময় রাজ্যগুলিকে সেই বিষয় নজর রাখতে হবে। প্রসঙ্গত, ১ মে থেকে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ট্রেন চালাতে শুরু করে কেন্দ্র। কিন্তু ট্রেনের ভাড়া নিয়ে কেন্দ্র-রাজ্যের টানাপোড়েন চলছিল। এবার তা নিয়ে স্পষ্ট নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: ‘শ্রমিক স্পেশ্যাল ট্রেনের নামে করোনা এক্সপ্রেস চালাচ্ছেন?’, রেলের বিরুদ্ধে তোপ দাগলেন মমতা]

রেল এদিন জানিয়েছে, ১ মে থেকে এতদিন পর্যন্ত ৩,৮৪০টি শ্রমিক স্পেশ্যাল ট্রেন চলেছে দেশে। যার মধ্যে মাত্র চারটি ট্রেন গন্তব্যে পৌঁছতে ৭২ ঘণ্টার বেশি সময় নিয়েছে। বাকি সব ট্রেনই সময়ে গন্তব্যে পৌঁছেছে। এমনকী ট্রেনে খাবার ও পর্যাপ্ত পানীয় জল না থাকার খবরও মিথ্যা বলে দাবি করেছে রেল। শীর্ষ আদালতে কেন্দ্রের তরফে সলিসিটার জেনারেল তুষার মেহতা জানান, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ১ মে থেকে বিশেষ ট্রেন চালানো শুরু হয়েছে। তাতে ইতিমধ্যে ৫২ লক্ষ শ্রমিককে ঘরে ফেরানো সম্ভব হয়েছে। একইসঙ্গে তিনি আরও জানান, প্রতিটি পরিযায়ী শ্রমিককে ঘরে না ফেরানো পর্যন্ত কেন্দ্র তাদের প্রচেষ্টায় খামতি রাখবে না। আর ট্রেনও বন্ধ হবে না।

[আরও পড়ুন: ‘ট্রেনে পরিযায়ী শ্রমিকদের মৃত্যু ছোট-বিক্ষিপ্ত ঘটনা’, দিলীপ ঘোষের মন্তব্যে নিন্দার ঝড়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে