BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নির্যাতিতার ন্যূনতম ৪ লক্ষ ক্ষতিপূরণ দিতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Subhajit Mandal |    Posted: September 6, 2018 3:23 pm|    Updated: September 6, 2018 3:23 pm

Minimum compensation for rape Rs 4 lakh: SC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ষিতাদের ক্ষতিপূরণের পরিমাণ বেঁধে দিল সুপ্রিম কোর্ট। এর আগে আলাদা আলাদা রাজ্যে ধর্ষণের জন্য আলাদা আলাদা অঙ্কের ক্ষতিপূরণ দেওয়া হত। এবার গোটা দেশের যে প্রান্তেই ধর্ষণ হোক ন্যূনতম ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতেই হবে প্রশাসনকে। ধর্ষিতাদের ক্ষতিপূরণ দেওয়ার কোনও নির্দিষ্ট আইন বা নিয়ম এর আগে ছিল না। তাই ঘটনার গুরুত্ব বুঝে ক্ষতিপূরণের পরিমাণ স্থির করত রাজ্য সরকারগুলি।

[সমকামিতা কোনও অপরাধ নয়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের]

ওড়িশাতে কোনও মহিলা ধর্ষিতা হলে তাঁকে ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হত মাত্র ১০ হাজার টাকা। কোনও কোনও রাজ্যে ঘটনার গুরুত্ব বুঝে রাজ্য সরকার ৫০ হাজার থেকে ১ লক্ষ বা ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিত ধর্ষণের ক্ষেত্রে। গোয়াই ধর্ষিতারা সবচেয়ে বেশি ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ পেতেন। কিন্তু এবার আর কোনও রাজ্যই ৪ লক্ষের কম ক্ষতিপূরণ দিতে পারবে না। সুপ্রিম কোর্টের নির্দেশ ধর্ষণের ক্ষেত্রে ৪ লক্ষ থেকে ১০ লক্ষ টাকার মধ্যে ক্ষতিপূরণ দিতে হবে। গণধর্ষণের ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ ৫ লক্ষ টাকা। কোনও ক্ষেত্রে ধর্ষিতার মৃত্যু হলে তাঁর পরিবারকে ৭ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে রাজ্য সরকারকে। অ্যাসিড আক্রমণের শিকার হল নির্যাতিতাদের ৫ থেকে ৭ লক্ষ টাকা ন্যূনতম ক্ষতিপূরণ দিতে হবে। অ্যাসিড আক্রমণের ফলে নির্যাতিতার মুখমণ্ডল পুরোপুরি পুড়ে গেলে ৭ লক্ষ টাকা আংশিকভাবে পুড়ে গেলে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। অ্যাসিড আক্রমণের শিকার নির্যাতিতাদের ১৫ দিনের মধ্যে অন্তত ১ লক্ষ এবং ২ মাসের মধ্যে অন্তত ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। ধর্ষণের ক্ষেত্রেও আবেদন করার সঙ্গে সঙ্গে অন্তত ৫ থেকে ১০ হাজার টাকা তাঁর হাতে তুলে দিতে হবে।

[‘কদলী প্রজাতন্ত্র’ হতে চলেছে দেশ, বিজেপিকে তোপ শিব সেনার  ]

বিচারপতি মদন লোকুর, বিচারপতি আব্দুল নাজির এবং বিচারপতি দীপক গুপ্তার ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। তিন বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, ক্ষতিপুরণের জন্য আর বিচার শেষ হওয়ার পর্যন্ত অপেক্ষা করতে হবে না ধর্ষিতাদের। ধর্ষণের মামলা রুজু হওয়ার সঙ্গে সঙ্গেই ক্ষতিপূরণের জন্য আবেদন করতে পারবেন তাঁরা।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে