BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

‘বহুমুখী প্রতিভার অধিকারী’, প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ সুপ্রিম কোর্টের বিচারপতি

Published by: Paramita Paul |    Posted: February 22, 2020 4:49 pm|    Updated: February 22, 2020 5:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ‘মোদি বন্দনায়’ মুখর সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র। তাঁর কথা, ‘প্রধানমন্ত্রী বহুমুখী প্রতিভার অধিকারী। প্রধানমন্ত্রীর যোগ্যতা আন্তর্জাতিক মহলেও স্বীকৃত। আন্তর্জাতিক মানের ভাবনাচিন্তা করেন আর সেই ভাবনাকে স্থানীয় কার্যকলাপে ব্যবহার করেন।” একইসঙ্গে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদেরও দরাজ প্রশংসা করেন শীর্ষ আদালতের বিচারপতি।

শনিবার থেকে শুরু হল ‘ইন্টারন্যাশনাল জুডিশিয়াল কনফারেন্স-২০২০’। বিশ্বের ২০টি দেশের তাবড় বিচারপতিরা যোগ দিয়েছেন এই আন্তর্জাতিক সম্মেলনে। সুপ্রিম কোর্টে অনুষ্ঠিত এই সম্মেলনে বিচারপতি প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর ভূয়শী প্রশংসা করেন বিচারপতি অরুণ মিশ্র। সেখানে তিনি ব্যাখ্যা করেন, কীভাবে দুনিয়া জুড়ে বিচারব্যবস্থার উপর আঘাত আসছে। তার মধ্যেও বিচারব্যবস্থায় কীভাবে প্রতিদিন মাইলফলক তৈরি হচ্ছে। তাঁর কথায়, “পরিবর্তনশীল বিশ্বে বিচারব্যবস্থার ভূমিকা অনস্বীকার্য।”

[আরও পড়ুন : এগিয়ে আসছে ফাঁসির দিন, অথচ নির্ভয়ার দোষী বিনয়ের চিকিৎসার রায় ঝুলেই]

সেই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রীর নেতৃত্ব, ভাষণের ধরণের প্রশংসা করেন বিচারপতি অরুণ মিশ্র। প্রধানমন্ত্রীর নেতৃত্ব প্রসঙ্গে তিনি বলেন, “আন্তর্জাতিক স্তরে বহুদেশ ভারতকে বন্ধু ভাবে। এটা সম্ভব হয়েছে মোদীর বলিষ্ঠ নেতৃত্বের জন্যই।” প্রধানমন্ত্রী বক্তৃতার ধরণ নিয়ে তিনি বলেন, “আমাদের প্রধানমন্ত্রী যেভাবে তাঁর বক্তব্য উপস্থাপন করেন, তাতে বহু মানুষ অনুপ্রাণিত হন।” প্রধানমন্ত্রীর সঙ্গে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদেরও দরাজ প্রশংসা করেন বিচারপতি মিশ্র।

[আরও পড়ুন : রাজনৈতিক প্রতিহিংসা! দিল্লির স্কুল পরিদর্শনে ট্রাম্প পত্নী, অথচ আমন্ত্রিত নন কেজরি]

বিশ্বায়নের ব্যাখ্যা দিতে গিয়ে বিচারপতি মিশ্রের বক্তৃতায় উঠে আসে দুনিয়ায় বেড়ে চলা বৈষম্যের প্রসঙ্গ। তাঁর কথায়, “কিছু কিছু ক্ষমতাবান ব্যক্তি এই বৈষম্য তৈরি করেছে। করোনা ভাইরাস প্রতিরোধের মতো এ বিষয়েও আমাদের (বিচারব্যবস্থা) সতর্ক হওয়া প্রয়োজন।” একইসঙ্গে তিনি বিচারব্যবস্থাকে শক্তিশালি করতে উন্নত পরিকাঠামোর পক্ষেও সরব হন। বিচারপতি অরুণ মিশ্রের কথায়, “বিচারব্যবস্থা গণতন্ত্রের মেরুদণ্ড। একুশ শতকে দাঁড়িয়ে বিচারব্যবস্থাকে উন্নত করতে উন্নত পরিকাঠামোর দিকেও নজর দেওয়া প্রয়োজনব। এটা শুধু বর্তমান নয়, ভবিষ্যতেও সাহায্য করবে।” তবে বিচারব্যবস্থার অঙ্গ হয়ে প্রধানমন্ত্রী এহেন প্রশংসা ঘিরে বিতর্ক দানা বেঁধেছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement