BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

পরিত্রাতা ভারত! এবার কোভিড টিকা চেয়ে মোদিকে চিঠি ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র প্রধানের

Published by: Paramita Paul |    Posted: January 20, 2021 1:44 pm|    Updated: January 20, 2021 2:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধুমাত্র দেশের জন্য নয়, বিশ্বের বিভিন্নপ্রান্তে কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) পৌঁছে দিতে বদ্ধপরিকর ভারত। কথা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সে কথা রাখতেই বাংলাদেশ, নেপাল, ভুটান, ব্রাজিল-সহ মোট ছ’টি দেশে কোভিড ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। এর মাঝেই ভ্যাকসিন চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন সুদূর ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র ডোমিনিকান রিপাবলিকের প্রধানমন্ত্রী রুজভেল্ট স্কেরিট।

কোভিড টিকার ৭০ হাজার ডোজ চেয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী। চিঠিতে স্কেরিট লিখেছেন, ২০২১ সালেও করোনার বিরুদ্ধে লড়াই জারি রয়েছে। ডোমিনিকায় ৭২ হাজার মানুষের বাস। তাঁদের টিকার প্রয়োজন রয়েছে। তাই ভারতের কাছে দ্রুত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলার উপর ভিত্তি করে সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ডের ৭০ হাজার ভ্যাকসিন চেয়েছে ওই রাষ্ট্রটি। রুজভেল্ট স্কেরিট আরও জানিয়েছেন, ডোমিনিকা রিপাবলিক উন্নয়নশীল একটি দেশ। তাই এত দ্রুত টিকা তৈরি সম্ভব হয়নি। বদলে তারা একটি তহবিল তৈরি করেছেন। সেখান থেকে টাকা দিয়ে অন্যদেশ থেকে ভ্যাকসিন কিনবেন তারা।

[আরও পড়ুন : কেন্দ্রকে কৃষকদের ট্রাক্টর মিছিল রুখতে করা মামলা প্রত্যাহারের আহ্বান সুপ্রিম কোর্টের]

এই চিঠিতে ভারতের সঙ্গে পুরনো বন্ধুত্বের কথা উ্ল্লেখ করেছেন রুজভেল্ট। তিনি মনে করিয়েছেন, ২০১৭ সালে হ্যারিকেনের প্রভাবে তছনছ হয়ে গিয়েছিল দ্বীপরাষ্ট্রটি। সেই সময় আর্থিকভাবে পাশে ছিল ভারত।  তুলে ধরেছেন ২০১৬ সালের ওষুদ দিয়ে সাহায্য করার কথাও। সেই একইভাবে ডোমিনিকার পাশে দাঁড়ানোর আরজি জানিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, শুধুমাত্র ডোমিনিকা নয়, প্রতিবেশী রাষ্ট্র-সহ ব্রাজিলও ভারতের কাছ কোভিডের টিকা চেয়ে মোদিকে চিঠি দিয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হল ডোমিনিকার নাম। উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী আগেই জানিয়েছিলেন, বিশ্বের বিভিন্নপ্রান্তে কোভিড ভ্যাকসিন পৌঁছে দিতে ভারত অঙ্গীকারবদ্ধ। এবার সেই ভূমিকাই পালন করছে দেশ।

[আরও পড়ুন : কেন্দ্রকে কৃষকদের ট্রাক্টর মিছিল রুখতে করা মামলা প্রত্যাহারের আহ্বান সুপ্রিম কোর্টের

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement