BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

মানবিক প্রধানমন্ত্রী, একরত্তিকে বাঁচাতে ৬ কোটি টাকা কর মকুব মোদির

Published by: Paramita Paul |    Posted: February 11, 2021 8:05 pm|    Updated: February 11, 2021 8:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রীর মানবিক মুখের সাক্ষী রইল গোটা দেশ। এক একরত্তির জীবন বাঁচাতে বড় পদক্ষেপ করলেন তিনি। বিদেশ থেকে মহামূল্য ওযুধ আনতে জিএসটি বাবদ ৬ কোটি টাকা ছাড় দিল কেন্দ্র। কেন্দ্রের এই পদক্ষেপকে কুর্নিশ জানিয়েছেন বিরোধীরাও।

মুম্বইয়ের আন্ধেরির বাসিন্দা তিরা কামাতের বয়স মাত্র ৫ মাস। এর মধ্যে বিরল রোগে আক্রান্ত সে। জন্মের ২ সপ্তাহ পর থেকেই দুধ খাওয়ার সময় কাঁদত সে। যা দেখে অবাক হয়েছিলেন চিকিৎসকরা। শারীরিক পরীক্ষানিরীক্ষা করে তাঁরা বুঝতে পারেন, তিরা Spinal Muscular Atrophy (SMA)-তে আক্রান্ত। রোগটি জেনেটিক। তার শরীরে প্রোটিন তৈরি হবে না। নার্ভ ও পেশির বৃদ্ধি হবে মন্থর গতিতে। এই রোগের চিকিৎসার ওষুধ মেলে একমাত্র আমেরিকায়।

[আরও পড়ুন : ‘দেশ চালাচ্ছেন চারজন, হাম দো, হামারে দো’, কেন্দ্রকে তীব্র কটাক্ষ রাহুলের]

কিন্তু সেই ওষুধ দুর্মূল্য। ভারতীয় অর্থে ওষুধটির দাম প্রায় ১৬ কোটি টাকা। এ দেশে আনতে জিএসটি দিতে হবে আরও ৬ কোটি টাকা। গত বছর অক্টোবর মাসে তিরার বাবা-মা বিষয়টি প্রকাশ্যে আনেন। তাঁরা সকলের কাছে অনুদান চান। সবমিলিয়ে ১৬ কোটি টাকা উঠেছিল। কিন্তু জিএসটি-র ৬ কোটি টাকা জোগাড় করা সম্ভব হয়নি। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের দ্বারস্থ হন তাঁরা। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস চিঠি দেন মোদি ও সীতারমণকে। তার জবাবে কর মকুবের কথা জানান প্রধানমন্ত্রী। চিঠিতে মোদি জানিয়ে দেন আমদানিকৃত জীবন-রক্ষাকারী ওষুধের শুল্ক ছাড় দেওয়া হবে তিরার জন্য। প্রধানমন্ত্রীর এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে দেশের আমজনতা থেকে বিরোধী দলগুলিও। তাঁকে ধন্য ধন্য করছে আমজনতা।

[আরও পড়ুন : অসমের কৃষক নেতা অখিল গগৈয়ের জামিনের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement