২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘মোদি মানবিকতার পরিচয় দিয়েছেন’, কংগ্রেসকে পালটা আজাদের

Published by: Anwesha Adhikary |    Posted: August 29, 2022 1:45 pm|    Updated: August 29, 2022 2:14 pm

Modi showcased humanity, says former Congress leader Ghulam Nabi Azad | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়া দিল্লি: দল ছাড়ার পরে কংগ্রেসের (Congress) দিকে লাগাতার তোপ দাগছেন প্রাক্তন মন্ত্রী গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad)। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে আজাদ বলেছেন, নরেন্দ্র মোদিকে (Narendra Modi) খারাপ মনে হলেও তিনি মানবদরদী। সেই সঙ্গে বলেছেন, কংগ্রেস ছেড়ে দেওয়া অনেকটা নিজের বাড়ি ছেড়ে বেরিয়ে আসার মতো। কিন্তু সেই কঠিন কাজ করতে বাধ্য করেছিল কংগ্রেস নেতৃত্ব। সেই সঙ্গে তিনি বলেছেন, মোদির নাম কেবলমাত্র অজুহাত হিসাবে ব্যবহার করছে কংগ্রেস। আসলে দলীয় নেতৃত্বের সমালোচনা করার কারণেই তাঁর প্রতি বিরূপ হয়েছিল কংগ্রেস। সেই সঙ্গে বলেছেন, রাজনৈতিক নেতা হিসাবে কাজ করার ক্ষমতা নেই রাহুল গান্ধীর।

দল ছাড়া প্রসঙ্গে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আজাদ জানিয়েছেন, “প্রথমে আমার মনে হত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খুবই নৃশংস মানুষ। কিন্তু তিনি মানবতার নিদর্শন রেখেছেন।” দলের প্রতি নিজের অবদানের কথা বলতে গিয়ে দলীয় নেতৃত্বের তীব্র সমালোচনা করছেন আজাদ। তিনি বলেছেন, “জি-২৩-এর চিঠি লেখার আগে ও পরে টানা ছ’দিন আমি ঘুমোতে পারিনি। কারণ আমরা দলের জন্য নিজেদের রক্ত দিয়েছি। কিন্তু এখন যারা দলের নেতা, তারা একেবারে অযোগ্য। এটা দেখে খুব খারাপ লাগে যে, বর্তমান কংগ্রেসের নেতারা আমাদের নামও জানেন না।”

[আরও পড়ুন:জিতল ভারত, জাতীয় পতাকা হাতে নিতে ‘নারাজ’ জয় শাহ! ‘বৃহত্তম ভন্ডামী’, টুইট অভিষেকের]

কংগ্রেস তাঁর নিজের বাড়ির মতো ছিল বলেও দাবি করেছেন আজাদ। কিন্তু কংগ্রেস নেতৃত্ব তাঁকে বাড়ি ছেড়ে বেরিয়ে আসার মতো কঠিন কাজ করতে বাধ্য করেছে। প্রসঙ্গত, আজাদ দল ছেড়ে দেওয়ার পরেই কংগ্রেস দাবি করেছিল, তাঁর ডিএনএতে মোদির আদর্শ ঢুকে গিয়েছে। সেই কারণেই তাঁকে পদ্মবিভূষণ সম্মানও দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই দাবি কার্যত উড়িয়ে দিয়ে আজাদ বলেছেন, “অযথা মোদির নাম ব্যবহার করা হচ্ছে। আমি যখন জি-২৩ নেতাদের তরফে দলের কাজ নিয়ে প্রশ্ন তুলেছিলাম, তখন থেকেই কেন্দ্রীয় নেতৃত্বের রোষের মুখে পড়েছিলাম।”

রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে তাঁর সম্পর্কের অবনতির কারণেই তাঁকে দল ছাড়তে হয়েছে, সেই প্রশ্নের মুখেও পড়েছেন আজাদ। কিন্তু তিনি বলেছেন, “রাহুলের প্রতি ব্যক্তিগতভাবে আমার কোনও আক্রোশ নেই। কিন্তু রাজনৈতিক দলের নেতা হিসাবে ও একেবারেই অযোগ্য। রাজনীতিবিদদের প্রচুর পরিশ্রম করে কাজ করতে হয়। কিন্তু অত পরিশ্রম করার ক্ষমতা নেই রাহুলের। আমরা চেষ্টা করেছিলাম তাঁকে ভাল নেতা বানানোর। কিন্তু ওর নিজেরই কোনও উৎসাহ নেই।” আজাদ জানিয়েছেন, সোনিয়া গান্ধীর প্রতি বরাবর তিনি শ্রদ্ধাশীল ছিলেন এবং আগামী দিনেও থাকবেন।

তাঁর এই বক্তব্যের পালটা দিয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তিনি বলেছেন,”সারাজীবন যে দল তাঁকে কাজ করার সুযোগ দিল, সেই দলের বিরুদ্ধে বারবার অভিযোগ তুলে নিজেকে আরও নীচে নামিয়ে ফেলছেন আজাদ। “

[আরও পড়ুন:লিভ-ইন এবং সমকামী সঙ্গীদেরও মিলবে পরিবারের স্বীকৃতি, মত দিল সুপ্রিম কোর্ট

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে