১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দলাই লামার সঙ্গে সাক্ষাৎ মোহন ভাগবতের, তিব্বতিদের পাশে থাকার বার্তা RSS প্রধানের

Published by: Kishore Ghosh |    Posted: December 20, 2021 2:10 pm|    Updated: December 20, 2021 2:17 pm

Mohan Bhagwat meets Dalai Lama in Dharamshala | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) আগ্রাসনমুক্ত তিব্বতের (Tibet) পাশে আছে ভারতের মানুষ, ধরমশালায় (Dharamshala) তিব্বতি ধর্মগুরু দলাই লামার (Dalai Lama) সঙ্গে দেখা করে নির্বাসিত স্বাধীন তিব্বত সরকারের প্রতিনিধিদের আশ্বস্ত করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)।

সোমবার ধরমশালার ম্যাকলিয়ডগঞ্জে নোবেলজয়ী তিব্বতি ধর্মগুরু দলাই লামার বাসস্থানে তাঁর সঙ্গে প্রায় ঘণ্টা খানেক বৈঠক করেন সংঘ প্রধান। ‘হাই প্রোফাইল’ বৈঠকের পর নির্বাসিত তালিবান সরকারের প্রেসিডেন্ট ও মুখপাত্রের সঙ্গেও সাক্ষাৎ করেন ভাগবত। পরে নির্বাসিত তালিবান সরকারের প্রেসিডেন্ট পেনপা সেরিং সংবাদিকদের জানান, চলতি মাসের ১৫ তারিখ থেকে সাধারণ মানুষের সঙ্গে দেখা করছেন দলাই লামা। এদিন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রধান ভাগবত দেখা করেন ওঁর সঙ্গে। শেরিং বলেন, “সংঘ প্রধান বলেছেন, ধরমশালায় যখন তিনি এসেছেন তখন দলাই লামার সঙ্গে দেখা করাটা স্বাভাবিক। অপরপক্ষে দলাই লামাও মোহন ভাগবতের মতো জননেতার সঙ্গে সৌজন্য সাক্ষাত করে খুশি।”

[আরও পড়ুন: প্রকৃত হিন্দু মনে করেন প্রত্যেক ভারতীয়র DNA আলাদা, ভাগবতকে জবাব রাহুল গান্ধীর]

নির্বাসিত তালিবান সরকারের প্রেসিডেন্ট শেরিং আরও বলেন, “এই সুযোগে ভারত সরকার ও ভারতের সাধারণ মানুষকে ধন্যবাদ জানানোর সুযোগ পেলেন অসংখ্য তিব্বতি মানুষের প্রতিনিধি।” শেরিং নিজে যদিও দলাইলামা-ভাগবতের বৈঠকে ছিলেন না, তবে তিনি বলেন, “আমি বৈঠকে না থাকলেও আন্দাজ করতে পারি, যেহেতু দু’জনেই অসংখ্য মানুষের প্রতিনিধিত্ব করেন, ফলে তাঁদের মধ্যে পারস্পারিক শান্তি ও সৌহর্দ্যের কথাই হয়েছে।”

পরে শেরিং ও নির্বাসিত তালিবান সরকারের মুখপাত্র সোনাম তেম্ফেলের সঙ্গে সাক্ষাৎ করেন সংঘ প্রধান। তখনই ভারত সরকার তিব্বতি মানুষের পাশে থাকায় ভাগবতকে ধন্যবাদ জানান শেরিং। অপরপক্ষে সংঘ প্রধান আশ্বাস দেন, চিনের আগ্রাসনমুক্ত তিব্বতের পাশে সব সময় থাকবে ভারতের মানুষ।

[আরও পড়ুন: ৪০ হাজার বছর ধরে সব ভারতীয়র DNA এক, দাবি ভাগবতের]

প্রসঙ্গত, গত কয়েকদিনের ধরমশালা সফরে একাধিক কর্মসূচিতে যোগ দিয়েছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) প্রধান মোহন ভাগবত। শনিবার একটি অনুষ্ঠানে ভাগবত বলেন, ৪০ হাজার বছর ধরে প্রত্যেক ভারতীয়র শরীরে রয়েছে একই ডিএনএ (DNA)। রবিবার ভাগবতের এই বক্তব্য খণ্ডন করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। তিনি বলেন, প্রকৃত হিন্দুরা মনে করেন প্রত্যেক ভারতীয়র ডিনিএ আলাদা, হিন্দুত্ববাদীরা মনে করেন সব ভারতীয়র ডিএনএ এক। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে