৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

RSS নিয়ে মুসলিমদের ‘ভ্রান্ত ধারণা’ দূর করতে মোহন ভাগবতের ভাষণ ছাপা হচ্ছে উর্দুতে

Published by: Subhajit Mandal |    Posted: April 5, 2021 3:49 pm|    Updated: April 5, 2021 3:49 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরএসএস (RSS) মানে শুধু হিন্দুদের সংগঠন নয়। যে সমস্ত ভারতীয়রা অখণ্ড ভারতের তত্ত্বে বিশ্বাস করে তাঁদের সকলের সংগঠন। তা সে হিন্দু হোক, বা মুসলিম। ভারতীয় সংখ্যালঘুদের মধ্যে এই বার্তা পৌঁছে দিতে মরিয়া সংঘ। সেই লক্ষ্যে এবার সংঘপ্রধান মোহন ভাগবতের (Mohon Bhagwat) ভাষণ সম্বলিত বই ছাপা হল উর্দুতে। যাতে দেশের উর্দুভাষী মানুষের মধ্যে সংঘ সম্পর্কে যে ভ্রান্ত ধারণা আছে, তা দূর করা যায়।

সোমবারই আরএসএস প্রধান মোহন ভাগবতের লেখা বই ‘ভবিষ্যতের ভারতে’র উর্দু সংস্করণ প্রকাশিত হচ্ছে। যার নাম দেওয়া হয়েছে ‘মুস্তাকবিল কা ভারত’। বইটি প্রকাশিত হচ্ছে ন্যাশনাল কাউন্সিল ফর প্রমোশন অফ উর্দু ল্যাঙ্গুয়েজ থেকে। এই বইটি মূলত ভাগবতের বিভিন্ন ভাষণের সম্মিলিত সংস্করণ। ন্যাশনাল কাউন্সিল ফর প্রমোশন অফ উর্দু ল্যাঙ্গুয়েজের ডিরেক্টর ডঃ আকিল আহমেদ (Dr Aquil Ahmad) বইটির অনুবাদক। তাঁর দাবি, মোহন ভাগবতের এই বইটির উর্দু সংস্করণের উদ্দেশ্যই হল ভারতীয় উর্দুভাষী মুসলিমদের আরএসএস সম্পর্কে যেসব ভ্রান্ত ধারণা আছে, সেটা দূর করা। এর মাধ্যমে মুসলিম বুদ্ধিজীবীরা আরএসএসের ভাবধারা এবং আদর্শ সম্পর্কে আরও সহজেই জানতে পারবেন। শুধু উর্দু নয়, আরও বেশ কয়েকটি ভারতীয় ভাষায় এই বইটি অনুবাদ করা হয়েছে।

[আরও পড়ুন: ১০০ কোটি টাকার তোলাবাজির অভিযোগ, পদত্যাগ মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের]

ডঃ আকিল আহমেদ বলছেন, আরএসএসের ধারণাটা মুসলিমদের ছাড়া অসম্পূর্ণ। মোহন ভগবতজির ভাষণগুলিতে এই বার্তাই দেওয়া হয়েছে। হিন্দুত্ব মানে শুধু হিন্দু ধর্ম নয়। এটা আসলে ভারতের সংস্কৃতি। ডঃ আহমেদ ভারতীয় মুসলিমদের আরএসএসের বিচারধারা সম্পর্কে বিস্তারিত জানতে এবং আরএসএস শাখায় যোগ দিতে আহ্বান করেছেন। তাঁর দাবি, ভাগবতের এই ভাষণগুলি আসলে ভারত সম্পর্কে মুসলিমদের ধারণা বদলে দেবে। আরএসএসের সংখ্যালঘু শাখা মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের প্রচারক ইন্দ্রেশ কুমার (Indresh Kumar) বলছেন,”এটা উর্দুভাষী মুসলিমদের মূলধারায় আনার এবং দেশগঠনে তাঁদের শামিল করার চেষ্টা।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement