BREAKING NEWS

১৭ চৈত্র  ১৪২৯  শনিবার ১ এপ্রিল ২০২৩ 

READ IN APP

Advertisement

আন্দামানে প্রবেশ বর্ষার, সময়ের আগেই আগমনের সম্ভাবনা বাংলায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 26, 2018 8:49 am|    Updated: May 26, 2018 8:49 am

Monsoon enters Andaman , to make early entry in Bengal

সংবাদ মাধ্যম ডিজিটাল ডেস্ক: তিনদিন দেরিতে হলেও শেষমেশ বর্ষা পা রাখল ভারতে। আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, শুক্রবারই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢুকে পড়েছে দক্ষিণ আন্দামান সাগরে। দু’একদিনের মধ্যেই দেশের মূল ভূখণ্ডে ঢুকে পড়বে বর্ষা।

মৌসম ভবন সূত্রে খবর, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। প্রাকৃতিক দুর্যোগে সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কার কথা ভেবে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে মৎস্যজীবীদের। গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে তাঁদের। কিন্তু নির্ধারিত সময়ের তিনদিন পরে কেন ভারত ভূখণ্ডে ঢুকল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু? বর্ষার আগমনে এই দেরির কারণ কী? আবহবিদদের বক্তব্য, এর জন্য দায়ী জোড়া ঘূর্ণিঝড়, সাগর এবং মেকুনু। এই দুইয়ের জেরেই ২০১৮ সালের বর্ষার এ দেশে আগমনে তিন দিনের বিলম্ব ঘটেছে। বর্তমানে যেখানে মৌসুমি বায়ু অবস্থান করছে, সেখান থেকে কেরলে প্রবেশ করতে আরও তিন থেকে চার দিন সময় নেবে বর্ষা।

[ অবৈধ সম্পর্কের জের, গলায় দড়ির ফাঁস দিয়ে আত্মহত্যা দেওর-বউদির ]

এমনিতে কেরলে বর্ষার পা রাখার সময় হল ১ জুন। কিন্তু, হাওয়া অফিস আগেই জানিয়েছিল এবছর নির্ধারিত সময়ের আগে বর্ষা ঢুকবে দেশে। ২৯ মে কেরলে বর্ষা আসবে বলে জানানো হয়েছিল। কিন্তু তারপর দেরিতে বর্ষা আসার খবরে কিছুটা হলেও চিন্তার বিষয় ছিল। কিন্তু মৌসম ভবন সূত্রে খবর, তিনদিন দেরি হলেও এবছর নির্ধারিত সেই সময়ের আগেই বর্ষা দেশে ঢুকে পড়বে। কেরলে সম্ভবত আগামিকাল বা পরশু থেকে নেমে যাবে বৃষ্টি। আন্দামানে বর্ষা এসেছে মানেই আগামী কয়েকদিনের মধ্যেই দেশের মূল ভূখণ্ডে ঢুকে পড়বে বর্ষা। আশা আবহবিদদের।

এদিকে, কেরলে বর্ষা সময়ের আগে ঢুকে পড়া মানে দক্ষিণবঙ্গেও বর্ষার আগমনের দিন গোনা প্রায় শুরু হয়ে গেল। সাধারণত কলকাতায় মৌসুমি বায়ুর প্রবেশ ঘটে ৭ থেকে ৮ জুন। আবহবিদরা এ বছর স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন।

[ গণপিটুনিতে মৃত্যু ব্যক্তির, ভাইয়ের শ্বশুরবাড়ির বিরুদ্ধে অভিযোগ দায়ের দিদির ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে