১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

চলতি মাসেই শুরু সংসদের বাদল অধিবেশন, বিরোধীদের সামলাতে তৈরি মোদি সরকার

Published by: Sucheta Sengupta |    Posted: July 2, 2021 9:51 pm|    Updated: July 2, 2021 9:52 pm

Monsoon Session of Parliament to be held from July 19 will continue till August 13 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে চলতি মাস থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন (Monsoon Session)। সূত্রের খবর, আগামী ১৯ জুলাই থেকে শুরু হচ্ছে অধিবেশন। চলবে ১৩ আগস্ট পর্যন্ত। সমস্ত কোভিড বিধি মেনে তবেই চলবে কাজ। ছুটি বাদ দিলে মোট ২০ দিন অধিবেশনের কাজ হবে। করোনা ভ্যাকসিন না নেওয়া থাকলে লোকসভায় সচিবালয়ে এর ব্যবস্থা থাকবে। এমনই খবর সূত্রের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ইতিমধ্যেই বিরোধী সাংসদদের কাছে আরজি জানিয়েছেন, সুষ্ঠুভাবে অধিবেশন যাতে চলতে দেওয়া হয়।

এ বছরের শুরু থেকেই দেশজুড়ে শুরু হয়েছে গণটিকাকরণ (Corona vaccination)। করোনা রুখতে প্রত্যেককে বিনামূল্যে ভ্যাকসিন দিতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। এর আগে সংসদের অধিবেশনে টিকাগ্রহণ বাধ্যতামূলক ছিল না। কোভিড আবহে নামমাত্রই চলেছিল বাজেট এবং শীতকালীন অধিবেশন। নির্দিষ্ট সময় ঠিক করে কাজকর্ম চলে। বন্ধ ছিল বিতর্ক, জিরো আওয়ারের (Zero hour) কাজ। অনেক সাংসদ ভারচুয়ালিও অংশ নিয়েছিলেন অধিবেশনে। তবে বাদল অধিবেশন হচ্ছে বছরের একেবারে মাঝামাঝি সময়। এর মধ্যে টিকাকরণের গতিও এগিয়েছে অনেকটা। ফলে বাদল অধিবেশনে যোগদানের সময় প্রত্যেক সাংসদ যাতে অন্তত একটি করে ডোজ নিয়ে নেন, তার জন্য আবেদন জানানো হয়েছে। অন্যদিকে, কোভিড বিধি জারি থাকায় সংসদ ভবনে সাংবাদিকদের প্রবেশও নিয়ন্ত্রিত। তাঁদের কারও যদি ভ্যাকসিন না নেওয়া থাকে, সেক্ষেত্রে লোকসভার সচিবালয়ে টিকাদানের ব্যবস্থা থাকবে বলে খবর।

[আরও পড়ুন: রহস্যময় বিকট শব্দে কেঁপে উঠল বেঙ্গালুরু! কারণ ঘিরে বাড়ছে জল্পনা]

এখনও করোনার বিপদ কাটেনি। আসন্ন তৃতীয় ঢেউ। কেন্দ্র কীভাবে তার মোকাবিলা করবে, কতটা জোর দিয়ে দ্রুততার সঙ্গে টিকাকরণ সম্পূর্ণ করবে – এসব নিয়ে লাগাতার আক্রমণ চলছে বিরোধীদের। মোদি সরকারের আশঙ্কা, বাদল অধিবেশনও তা নিয়ে উত্তাল হতে পারে। তাই অনেক আগে থেকেই তা সামলাতে প্রস্তুতি শুরু করেছে কেন্দ্রের ক্ষমতাসীন দল। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নিজে দলীয় সাংসদদের উদ্দেশে বার্তা দিয়ে জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে কেন্দ্র কী কী ভাল কাজ করেছে, তা যেন ভালভাবে তুলে ধরা হয়। অর্থাৎ বিরোধীদের সমালোচনার জবাব দিতে সবরকম প্রস্তুতি নিয়ে রাখতে মরিয়া সরকারপক্ষ। 

[আরও পড়ুন: সিধুকে দলে রাখতে মরিয়া Congress! দেওয়া হতে পারে প্রদেশ সভাপতির পদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement