BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

গান্ধী পরিবারে আস্থা নেই! নেতৃত্ব সংকট নিয়ে সোনিয়াকে চিঠি ২৩ জন কংগ্রেস নেতার

Published by: Subhajit Mandal |    Posted: August 23, 2020 1:14 pm|    Updated: August 23, 2020 1:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেস শীর্ষ নেতৃত্ব দলের অন্দরের ফাটল যতই লুকিয়ে রাখার চেষ্টা করুক। ঝুলি থেকে বিড়াল বেরিয়েই এল। প্রকাশ্যে চলে এল নেতৃত্ব সংকট নিয়ে দলের অন্তত ২৩ জন শীর্ষ নেতার লেখা একটি চিঠি। অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) লেখা চিঠিতে দলের বর্তমান ‘দিশাহীন’ এবং ‘নেতাহীন’ অবস্থার পরিবর্তন চেয়েছেন ওই শীর্ষ নেতারা। যা নিয়ে কংগ্রেসের অন্দরে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে।

সপ্তাহ তিনেক আগে লেখা ওই চিঠিটিতে যারা সই করেছেন তাঁরা রীতিমতো হেভিওয়েট। কেউ প্রাক্তন মুখ্যমন্ত্রী, কেউ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী, কেউ কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য আবার কেউ বা রাজ্যস্তরের বড় নেতা। স্বাভাবিকভাবেই এই চিঠি পেয়ে গান্ধী পরিবার ঘনিষ্ঠ নেতারা উদ্বিগ্ন। ওই ‘প্রতিবাদী’ নেতারা দলের নেতৃত্বের এই সংকট যত তাড়াতাড়ি সম্ভব দূর করার দাবি জানিয়েছেন। প্রথমে দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়ার সঙ্গে দেখা করতে চেয়েছিলেন ওই কংগ্রেস নেতারা। কিন্তু সোনিয়া সময় না দেওয়ায় তাঁরা চিঠি লিখেছেন। দলের অন্দরে যে প্রতিবাদের আগুন চলছে, তা ওই চিঠিতেই স্পষ্ট। প্রতিবাদী নেতারা বলছেন, “দলের নেতৃত্ব নিয়ে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তাতে আমরা খুশি নই। দলের প্রতি যুবসমাজের আস্থা কমছে। আমাদের মিলিতভাবে সব কিছু খতিয়ে দেখতে হবে।”

[আরও পড়ুন: রাম মন্দির তৈরির বদলা নিতেই হামলার ছক ISIS জঙ্গির, বাড়ি থেকে উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র]

এই পত্রবোমা নিয়ে রীতিমতো নাজেহাল অবস্থা শতাব্দীপ্রাচীন দলটির। সোমবার ভারচুয়ালি কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হয়েছে। সেখানেই নেতৃত্ব সংকট নিয়ে আলোচনা হবে। উল্লেখ্য, গত বছর লোকসভা নির্বাচনে মাত্র ৫২টিতে জেতে কংগ্রেস (Congress)। এই ভরাডুবির দায় নিয়ে সেসময় পদত‌্যাগ করেন তৎকালীন সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। কিন্তু তারপর একবছর কেটে গেলেও স্থায়ী সভাপতি নির্বাচন করে উঠতে পারেনি দেশের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল। বেগতিক দেখে শেষমেশ সোনিয়া গান্ধীকেই ফের কার্যকরী সভাপতি করে দলের কাজকর্ম চালানো হচ্ছে। কিন্তু প্রশ্ন হল এভাবে আর কতদিন? রাহুলের পদত্যাগের পর কংগ্রেস একপ্রকার দাঁড়হীন নৌকার মতো চলছে। একের পর এক রাজ্যে বিদ্রোহ শুরু হয়েছে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মতো তরুণ মুখ দল ছেড়ে চলেও গিয়েছেন। গান্ধী পরিবারের প্রতি আনুগত্যও কমছে নেতাদের। শশী থারুরের মতো নেতারা প্রকাশ্যেই দাবি করছেন, সভাপতি পদের জন্য নির্বাচন করানোর। এবার এই চিঠি দলের নেতৃত্ব সংকটের তত্ত্বকে আরও
সুপ্রতিষ্ঠিত করল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement