২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোঘলরা করেছিল মুসলিম, অযোধ্যায় ভূমিপুজোর দিনই রাজস্থানে ‘ঘর ওয়াপসি’ ৫০টি পরিবারের

Published by: Subhamay Mandal |    Posted: August 7, 2020 3:32 pm|    Updated: August 7, 2020 3:32 pm

More Than 250 Muslims turned into Hindu at Barmer, Rajasthan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেই মোঘল আমল থেকে চলে আসা রীতি রাতারাতি বদলে গেল অযোধ্যায় রাম মন্দিরের (Ram Mandir) ভূমিপুজোর দিন। রাজস্থানের বাড়মের জেলার মোতিসরা গ্রামে ৫০টি মুসলিম পরিবার ধর্মান্তরিত হয়ে হিন্দু হল। কারও কোনও চাপ ছাড়াই প্রায় ২৫০ জন হিন্দু ধর্ম গ্রহণ করেছেন বলে জানা গিয়েছে। গত বেশ কিছুদিন ধরেই তাঁরা হিন্দু রীতি অনুযায়ী চলছিলেন। ৫ আগস্ট আনুষ্ঠানিক ভাবে হিন্দু ধর্ম গ্রহণ করলেন তাঁরা। ওইদিন যজ্ঞ করে রীতি মেনে হিন্দু ধর্ম আপন করে নেন ওই ২৫০ জন।

কেন এতদিন পর ইসলাম ত্যাগ করলেন তাঁরা? এর উত্তরে তাঁরা বলেছেন, দীর্ঘকাল আগে মোঘলরা তাঁদের পূর্বপুরষদের ভয় দেখিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করতে চাপ দিয়েছিল। তখন তাঁদের পূর্বপুরুষরা হিন্দুই ছিল। মুসলিমরা তাঁদের থেকে দূরত্ব বজায় রাখতেন। তবে মনেপ্রাণে হিন্দুই ছিলেন পূর্বপুরুষরা। কয়েক শতক ধরে চলে আসা এই ‘অভিশাপ’ সইতে পারছিলেন না কাঞ্চন দাড়ি সম্প্রদায়ের এই মানুষরা। ধর্মীয় পীড়নের শিকার ওই ৫০টি পরিবার রাম মন্দিরের ভূমিপুজোর দিনই ‘ঘর ওয়াপসি’ করবেন বলে ঠিক করেন। সেইমতো ওইদিন ধর্মান্তরিত হলেন তাঁরা।

[আরও পড়ুন: এবার কাশী-মথুরা ‘মুক্ত’ করতে হবে, আন্দোলন গড়ে তোলার ডাক আখাড়া পরিষদের]

৫ আগস্ট হোমযজ্ঞ, পূজাপাঠের মধ্যে দিয়ে তাঁরা ‘ঘর ওয়াপসি’ করেন। মন থেকে এতদিন যে ধর্মের ছিলেন সেই ধর্মকেই সবার সামনে আপন করে নিজেদের হিন্দু স্বীকৃতি দিলেন কয়েক দশক ধরে ধর্মীয় প্রতারণার শিকার ওই ২৫০ জন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে