১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অর্থনীতি নিয়ে মোদি সরকারের উপর আস্থা হারাচ্ছে আমজনতা, সমীক্ষার তথ্যে চাপে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: August 9, 2020 1:14 pm|    Updated: August 9, 2020 1:17 pm

MOTN survey finds faith in Modi govt’s economic policies has dipped

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী আবহে ধাক্কা খাচ্ছে দেশের অর্থনীতি। আর্থিক মন্দা সামাল দিতে কেন্দ্র সরকার প্রস্তুত বলে দাবিও করেছে। কিন্তু তাতে আস্থা রাখতে পারছেন না অধিকাংশ দেশবাসীই। এমন তথ্যই উঠে এসেছে  মুড অফ নেশনের (Mood Of Nation) সমীক্ষায়। সেখানে দাবি করা হয়েছে, বেশিরভাগ দেশবাসীই মনে করে না যে আর্থিক সমস্যার সমাধান করতে মোদি সরকার পূর্বতন ইউপিএ (UPA) সরকারের চেয়ে বেশি দক্ষ। নিসন্দেহে এই সমীক্ষা সরকারের উপর চাপ বাড়াবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

প্রথম মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই একাধিক বলিষ্ঠ পদক্ষেপ করেছে। অর্থনীতির সংস্কারও করেছে। তারমধ্যে যুগান্তকারী পদক্ষেপ ছিল নোটবাতিল। ২০১৬ সালে ৫০০ ও ১০০০ টাকার নোট রাতারাতি বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। বিরোধীরা এর তীব্র নিন্দা করেছিল। হয়রান হয়েছিল আমজনতা। তারপরেও ২০১৭ সালে মোদি সরকার অর্থনৈতিক নীতির উপর ভরসা রেখেছিল দেশবাসী।

[আরও পড়ুন : কৃষক বন্ধু কেন্দ্র! চাষিদের জন্য এক লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রীর]

সেই সময় করা মুড অফ নেশনের সমীক্ষায় দেখা যায়, ৬০ শতাংশ দেশবাসী মোদি সরকারের নীতির উপর ভরসা রেখেছেন। কিন্তু ২০২০ সালে করা সমীক্ষায় মিলল অন্য ফলাফল। ৪৩ শতাংশ মানুষ মনে করছে পূর্বতন কংগ্রেস সরকারের চেয়ে বর্তমান মোদি সরকার ভালভাবে অর্থনৈতিক সমস্যার মোকাবিলা করছে। আরও ৪৫ শতাংশ মানুষ মনে করেন আর্থিক সমস্যা সামাল দেওয়ার ক্ষেত্রে দুটি সরকারের ভূমিকায় খুব একটা পার্থক্য নেই। চলতি বছরের জানুয়ারি মাসে ৩০ শতাংশ মানুষ মনে করছিলেন কংগ্রেস সরকারের চেয়েও খারাপভাবে সমস্যার মোকাবিলা করছে মোদি সরকার। যা নিসন্দেহে কেন্দ্রকে চাপে ফেলেছিল। যদিও আগস্ট মাসে সেই সংখ্যা কমে দাঁড়িয়েছে ১০ শতাংশ।

দেশের অর্খনৈতিক অবস্থা নিয়ে বিরোধীরা বারবার সরব হয়েছে।  প্রায় রোজই টুইট করে মোদি সরকারকে তুলোধোনা করেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। এমন পরিস্থিতি এই সমীক্ষার রিপোর্ট কেন্দ্রকে চাপে রাখবে বলেই দাবি করবে ওয়াকিবহাল মহল। 

[আরও পড়ুন : আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ, ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে