BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যুবতীর পাকস্থলী থেকে বেরল দেড় কেজি চুল, হতবাক চিকিৎসকরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 22, 2017 9:53 am|    Updated: November 22, 2017 9:53 am

MP: Doctors remove 1.5kg ball of hair from woman’s stomach

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উন্মুক্ত পাকস্থলীতে চোখ যেতেই হতবাক চিকিৎসকরা। কালো রঙের কী এক বস্তুতে যেন ঢেকে গিয়েছে পাকস্থলী। কিন্তু এমন ঘন কালো বস্তুটি কী? আসলে পেটে গিজগিজ করছে অজস্র মাথার চুল।

গত সেপ্টেম্বরেই মুম্বইয়ের এক মহিলার পাকস্থলী থেকে ৭৫০ গ্রাম চুল বের করেছিলেন চিকিৎসকরা। এবার একই ঘটনা ঘটল মধ্যপ্রদেশের ইন্দোরে। তিন ঘণ্টার অস্ত্রোপচার শেষে ২৫ বছরের যুবতীর পেট থেকে বের হল দেড় কেজি চুল। যা দেখে চক্ষু চড়কগাছ চিকিৎসকদেরও। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ইন্দোরের একটি সরকারি হাসপাতালে মঙ্গলবার হয় অস্ত্রোপচার। ডক্টর আর কে মাথুরের নেতৃত্বে পাঁচজন চিকিৎসকের একটি বিশেষ দল গঠন করা হয়েছিল ওই যুবতীর জন্য। অস্ত্রোপচারের পর যুবতী সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

[সংরক্ষণের দাবিতে ‘সায়’ কংগ্রেসের, গুজরাট ভোটে রাহুলের পাশে হার্দিক]

জানা যাচ্ছে, দীর্ঘদিন ধরে একটি বিরল রোগে ভুগছিলেন ওই যুবতী। চিকিৎসাশাস্ত্রে যা পরিচিত রাপুনজেল সিনড্রম নামে। এমন রোগে আক্রান্ত মানুষ মাঝেমধ্যেই মাথার চুল ছিঁড়ে চিবোতে থাকেন। এভাবেই দিনের পর দিন একটু একটু করে চুল জমা হয়েছিল তাঁর পাকস্থলীতে। যা বর্তমানে কঠিন বলের মতো আকার নিয়েছিল। আর পাকস্থলীতে এভাবে চুল জমে যাওয়ায় একাধিক রোগে ভুগতে শুরু করেন তিনি। খিদে না পাওয়া, ওজন কমে যাওয়া, পেট ফেঁপে যাওয়ার মতো সমস্যায় ভুগছিলেন যুবতী। তারপরই তাঁকে হাসপাতালে নিয়ে যান পরিবারের লোকেরা। ডক্টর আর কে মাথুর বলছেন, অস্ত্রোপচারে আরও দেরি হলে বড়সড় রোগে আক্রান্ত হতে পারতেন যুবতী।

তবে এই প্রথমবার নয়, চলতি বছরই রাপুনজেল সিনড্রমের কথা শিরোনামে উঠে এসেছিল। মহারাষ্ট্রের থানের এক হাসপাতালে ১৫ বছরের এক কিশোরীর পাকস্থলীতে অস্ত্রোপচার করে আড়াই কেজি ওজনের একটি চুলের দলা বের করা হয়েছিল।

[নেটদুনিয়ায় ভাইরাল মোদির ‘চাওয়ালা’ মিম, সরব হয়েও পিছু হটলেন পরেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে