BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৬৪ সাংসদ ও বিধায়কের বিরুদ্ধে অপহরণের অভিযোগ, শীর্ষে বিজেপি

Published by: Bishakha Pal |    Posted: July 31, 2018 1:53 pm|    Updated: July 31, 2018 1:53 pm

MPs and MLAs face kidnapping charges

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে প্রায় ১ হাজার ২৪ জন বিধায়ক ও সাংসদ রয়েছেন। তাঁদের মধ্যে অনেকেরই নাম পুলিশের খাতায়। বিভিন্ন অপরাধে অভিযুক্ত তাঁরা। এর মধ্যে অপহরণের অপরাধও রয়েছে। ৬৪ জন বিধায়ক ও সাংসদ এর সঙ্গে যুক্ত বলে খবরে প্রকাশ। এই ৬৪ জনের মধ্যে বেশিরভারই বিজেপির সদস্য। তাছাড়া কংগ্রেস ও রাষ্ট্রীয় জনতা দলের সদস্যও রয়েছেন।

অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্ম (ADR) জানিয়েছে, ৬৪ জন বিধায়ক ও সাংসদের বিরুদ্ধে অপহরণের অভিযোগ রয়েছে। তাঁদের মধ্যে ১৬ জনই বিজেপির সদস্য। এরপরই রয়েছে কংগ্রেস ও রাষ্ট্রীয় জনতা দল। এই দুই দলের প্রতিটি থেকে ছ’জন করে সাংসদ ও বিধায়ক এই অপরাধে জড়িত রয়েছেন। তবে শুধু এই তিনটি রাজনৈতিক দলই নয়। আরও অনেক দলের বিধায়ক ও সাংসদরাও এমন ঘটনার সঙ্গে জড়িত রয়েছেন। তার মধ্যে বিজু জনতা দল, ডিএমকে, সমাজবাদী পার্টি, তেলুগু দেশম পার্টি, তৃণমূল কংগ্রেস, সিপিএম, সিপিআই-এমএল, এসএইচএস, ভারতীয় ট্রাইবাল পার্টি, জনতা দল (ইউ), লোক জনশক্তি পার্টি, নির্বল ইন্ডিয়ান শোষিত হামারা দল ও তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির মতো দল। এছাড়া পার্লামেন্টের আরও চার জন রয়েছে এই তালিকায়।

যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনে শহিদ হয়েছেন ৫৫, তথ্য প্রকাশ কেন্দ্রের ]

যে সব সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে অপহরণের মামলা রয়েছে, তাদের মধ্যে বেশিরভাগই উত্তরপ্রদেশ ও বিহারের। এই দু’টি রাজ্য থেকে ন’জন করে মোট ১৮ জনের নাম রয়েছে তালিকায়। এরপর রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্য থেকে আট জনের নাম অপরাধীদের তালিকায় রয়েছে। পশ্চিমবঙ্গ থেকে রয়েছে ছ’জনের নাম। ওড়িশা ও তামিলনাড়ুর চার জন করে মোট আট জন এবং অন্ধ্রপ্রদেশ, গুজরাত ও রাজস্থান থেকে তিন জন করে মোট ন’জন বিধায়ক ও সাংসদ অপহরণের মামলায় অভিযুক্ত। এছাড়া ছত্তিশগড়, হিমাচলপ্রদেশ, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরল, পাঞ্জাব ও তেলেঙ্গানার সাংসদ ও বিধায়কদের নামও রয়েছে তালিকায়।

পার্লামেন্টের সদস্য রাজেশ রঞ্জন ওরফে পাপ্পু যাদবের বিরুদ্ধে সবচেয়ে বেশি অপহরণের অভিযোগ রয়েছে। ছ’টি মামলা রয়েছে তাঁর বিরুদ্ধে। বিহারের সাংসদ এলজেপির রাম কিশোর সিংয়ের বিরুদ্ধে রয়েছে চারটি মামলা। এছাড়া অসমের নব কুমার সরনিয়া (আইএনডি), বিহারের সরফরাজ আলম (আরজেডি) ও মহারাষ্ট্রের উদয়ন প্রতাপ সিনহা ভোঁসলে (এনসিপি)-র নামও রয়েছে তালিকায়।

রাজ্যসভার সদস্যদের মধ্যে মহারাষ্ট্রের ধুত রাজকুমার নন্দলাল (এসএইচএস) ও নারায়ণ তানু রাণে (বিজেপি) রয়েছেন। এছাড়া উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টি থেকে চন্দ্রপল সিং যাদবের বিরুদ্ধেও রয়েছে অভিযোগ।

সংসদে রূপান্তরকামীদের নিয়ে ঠাট্টা, ক্ষমা চাইলেন মানেকা গান্ধী ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে