BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে মুম্বই পুলিশের সহায় ‘হ্যারি পটার’! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পোস্ট

Published by: Sucheta Sengupta |    Posted: May 3, 2020 4:49 pm|    Updated: May 3, 2020 4:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হ্যারি, রন, হারমায়নি, প্রফেসর ডাম্বলডোর, ভলডেমর্ট, সেভেরাস স্নেপ, হ্যাগ্রিড – মনে পড়ছে তো এঁদের? জানি, উত্তরটা ‘হ্যাঁ’। করোনা রুখতে লকডাউন সফল করতে এঁধেরই শরণাপন্ন হতে হচ্ছে। ভাবছেন তো কীভাবে? তাহলে কি জাদুমন্ত্রবলে দুই অভিন্নহৃদয় বন্ধু – রন আর হারমায়নিকে নিয়ে হ্যারি পটার দূর করে দিল পৃথিবীর ব্যধি? তেমন কোনও ঝাড়ু কি পাওয়া গিয়েছে, যাতে বসে শূন্যে ওড়াউড়ি না করা যাক, নোভেল করোনা ভাইরাসকে তাড়িয়ে দেওয়া যাবে? এমনই হাজারও কল্পনা মাথায় ঘুরছে নিশ্চয়ই? না না, এত কিছু ভাববেন না। জে কে রাউলিং সৃষ্ট বিখ্যাত হ্যারি পটার সিরিজের একটি দৃশ্য ব্যবহার করেই মুম্বই পুলিশ লকডাউন সফল করার বার্তা দিচ্ছে। তাদের সোশ্যাল মিডিয়ায় পাতায় পাতায় ছেয়ে গিয়েছে এই প্রচার।

শনিবার মুম্বই পুলিশের অফিসিয়াল ইনস্টাগ্রামে একটি GIF পোস্ট করা হয়েছে। যাতে দেখা যাচ্ছে হারমায়নি গ্রেঞ্জার বেশ রেগেমেগে হ্যারিকে ‘ইডিয়ট’ বলছে। নিচের ক্যাপশনে লেখা – ”লকডাউন চলাকালীন যদি প্রয়োজন ছাড়া বাইরে বেরন, তাহলে বুঝতেই পারছেন হারমায়নির প্রতিক্রিয়া ঠিক কেমন হবে। করোনা যুদ্ধে জিততে হলে, অতএব, বাড়িতেই থাকুন।” সচেতনতা প্রচারে পুলিশের এমন রসবোধ এবং মোক্ষম চাল দেখে তো নেটিজেনরা একেবারে থ! ধন্য ধন্য করছেন সকলে। লাইক আর কমেন্টের বন্যা বয়ে গেছে। মুম্বই পুলিশের এই উদ্যোগ যে তাঁরা কতটা পছন্দ করেছেন, সেটাই মন্তব্যের মধ্যে দিয়ে প্রকাশ করেছেন। শনিবার পোস্টটি দেওয়ার পর থেকে অন্তত ১২ হাজার লাইক পড়েছে। পুলিশ কর্তাদের একাংশের আশা, ‘পটার ম্যাজিক’ই কাজের কাজটা করবে। হয়ত বাড়ির বাইরে পা রাখার আগে হারমায়নির ওই রাগত মুখটা মনে পড়বে বাসিন্দাদের আর কানে বিঁধবে ওই শব্দ – ‘ইডিয়ট’।

[আরও পড়ুন: করোনা আবহে নয়া দিশা গুয়াহাটি আইআইটির, হাসপাতালে বাঁশের আসবাব ব্যবহারের পরামর্শ]

করোনা যুদ্ধের অন্যতম হাতিয়ার দেশজুড়ে লকডাউন। তাই তিন দফায় তার মেয়াদবৃদ্ধি ঘোষণা করেছে কেন্দ্র। মানুষজনকে ঘরে বন্দি রেখে সংক্রমণ রুখে দেওয়াই এর মূল লক্ষ্য। তো সেই গৃহবন্দি অবস্থাতেও জীবনের স্বাভাবিক ছন্দ যাতে কেটে না যায়, সকলে যেন প্রফুল্ল চিত্তে লকডাউনের কয়েকটা দিন কাটাতে পারেন, তার জন্য এ রাজ্যের পুলিশ নানা রকমের উদ্যোগ নিয়েছে। গানের প্যারোডি তৈরি করে, পাড়ার মোড়ে বা আবাসনের প্রশস্ত চৌহদ্দিতে সেই গান গেয়ে সকলের মনোরঞ্জনের সেসব ভিডিও সবার মন কেড়েছিল। এবার মুম্বই পুলিশের এই পোস্টও তেমনই জনপ্রিয় হয়ে উঠেছে। আর পুলিশের এসব আপাত ছোট ছোট পদক্ষেপই বুঝিয়ে দিচ্ছে, শুধু লাঠি হাতে আইনের শাসনেই নয়, উর্দিধারীরা আরও নানাভাবেই হয়ে উঠছেন সমাজবন্ধু।

[আরও পড়ুন: লকডাউনে প্রাণ ফিরে পেয়েছে পরিবেশ, আকাশে পরমানন্দে উড়ছে পাখির দল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement