BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লোকাল ট্রেনে এসি! দেশে প্রথম আরামের যাত্রা মুম্বইয়ে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 24, 2017 8:44 am|    Updated: December 24, 2017 10:03 am

Mumbai To Get AC Locals On Christmas

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকাল ট্রেন মানেই ভিড়, গুঁতোগুঁতি, সহযাত্রীর ঘাম। ভাঙাচোরা সিট, ফ্যান, লাইট অচল। এক কথায় জঘন্য পরিষেবা। শহরতলির ট্রেন নিয়ে যাত্রীদের একটা অংশের এইসব ভীতি কাজ করে। পশ্চিম রেলে এই দুঃস্বপ্ন অতীত হতে চলেছে। বড়দিনের সকালে ভারতের মাটিতে প্রথম চলবে এসি লোকাল ট্রেন। দেশের যে শহরে প্রথম রেলগাড়ি চলেছিল সেই মুম্বইয়ে এই ট্রেনের যাত্রা ঘিরে বাণিজ্যনগরীর বাসিন্দাদের উৎসাহ চরমে।

AC LOCAL TRAIN 2

[বহু মানুষের প্রাণ বাঁচিয়ে শেহবাগের ‘হিরো’ হয়ে উঠল এই কিশোর]

অবশেষে ক্রিসমাসে হচ্ছে স্বপ্নপূরণ। এসি লোকাল ট্রেন চালুর ব্যাপারে গত এক বছরে বিস্তর টালবাহানা চলেছিল। শেষ পর্যন্ত নতুন বছরের আগে যাত্রীদের জন্য এই উপহার দিতে চলেছে ভারতীয় রেল। সোমবার অর্থাৎ বড়দিনের দুপুর ২.১০ মিনিটে আন্ধেরি স্টেশন থেকে শীতাতপ নিয়ন্ত্রিত লোকাল ট্রেনটি যাত্রা শুরু করবে। গন্তব্য চার্চগেট। ওই স্টেশনে ট্রেনটি পৌঁছানোর সময় বেলা ২.৪৪ নাগাদ। ২৫ ডিসেম্বর প্রথমবার দৌড়াবে ট্রেনটি। পশ্চিম রেলের মুখপাত্র রবিন্দর ভাকর জানান, সপ্তাহের প্রতিটি কাজের দিনে এসি লোকাল চলবে। তবে শনি ও রবিবার রক্ষণাবেক্ষণের জন্য ওই ট্রেন বন্ধ থাকবে। রোজ ১২ বার এসি ট্রেন চলবে। এর মধ্যে চার্চগেট-বিরার রুটে ৮টি, চার্চগেট-বরিভালি লাইনে ৩টি এবং আর একটি ট্রেন চলবে মহালক্ষ্মী-বরিভালি শাখায়। বাতানুকূল ট্রেনের জন্য সাপ্তাহিক, পাক্ষিক এবং মাসিক টিকিটের ব্যবস্থা থাকবে। তবে অন্য লোকাল ট্রেনের থেকে ভাড়া বেশ খানিকটা বেশি। এই এসি ট্রেনের কোচগুলি তৈরি হয়েছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে। ট্রেনগুলির যাত্রী বহনক্ষমতা ৬ হাজার। দরজাও অটোমেটিক। প্রতিটি কামরায় থাকছে এলইডি আলো। পাশাপাশি আপৎকালীন ক্ষেত্রে ট্রেনের গার্ডের সঙ্গে যাত্রীদের কথা বলার জন্য রয়েছে এমার্জেন্সি টক ব্যাক ব্যবস্থা। বারো বগির এই এসি ট্রেন সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে দৌড়াতে পারে।

[অভিনব কায়দায় দূষণ রোধের বার্তা, গিনেস বুকে নাম তুলল স্কুল পড়ুয়ারা]

যাত্রীরা বলছেন মুম্বই এবং শহরতলির রেলযাত্রায় এসি কোচ চালুর সিদ্ধান্ত ঐতিহাসিক। ভারতীয় রেলের ইতিহাসে মুম্বইয়ের মণিমানিক্যের শেষ নেই। প্রসঙ্গত, দেশের প্রথম ট্রেন চলেছিল একদা বোম্বের বোরি বুন্দের থেকে থেকে থানে পর্যন্ত। ১৮৫৩ সালের ১৬ এপ্রিল ৩৪ কিলোমিটার যাত্রা করেছিল ট্রেনটি। এর পাঁচ দশক পর মুম্বইয়ে প্রথম চালু হয়েছিল ইলেকট্রিক ট্রেন। এমনকী ১৯৯২ সালে পশ্চিম রেলের মুম্বইয়ে দুনিয়ায় মধ্যে প্রথম লেডিস স্পেশ্যাল চলেছিল। এসি লোকাল ট্রেন চালিয়ে বাকি ডিভিশনগুলিকেও টেক্কা দিল পশ্চিম রেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে