BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুম্বই বিশ্ববিদ্যালয়ের পাঠ্যবইতে দেখা গেল মদ-গাঁজার উদাহরণ!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 26, 2016 11:36 am|    Updated: November 26, 2016 11:59 am

Mumbai University textbook uses beer and weed as examples

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কী বলবেন একে? প্রগতিশীলতার নমুনা, না কি উচ্ছৃঙ্খলতার নামান্তর?
মতামত যাই হোক, মুম্বই বিশ্ববিদ্যালয়ের পাঠ্যবই কিন্তু দেশকে এক অস্বস্তিকর প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। একদিকে যেখানে দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে ধূমপান নিয়ে নিষেধাজ্ঞা জারি হচ্ছে, এমনকী পোশাক নিয়েও পড়তে হচ্ছে ফতোয়ার মুখে, সেখানে মুম্বই বিশ্ববিদ্যালয় দৃষ্টান্ত বইকী! খোলাখুলি ভাবেই, কোনও ছুঁৎমার্গের ধার না ধেরে তা পড়ার বইতে নিয়ে এসেছে মদ খাওয়া, গাঁজা টানার উদাহরণ! কীরকম?
মুম্বই বিশ্ববদ্যালয়ের ওই পাঠ্যবইতে বলা হয়েছে অ্যাবস্ট্রাক্ট সমস্যার কথা। তা বোঝাতে গিয়েই এসেছে মদ ও গাঁজা খাওয়ার কথা। এবং, সেটাকে খারাপ কোনও ভাবে দেখানো হয়নি। তুলে ধরা হয়েছে খুব স্বাভাবিক একটি বিষয় হিসেবেই।

mumbaiuniersity_web
অ্যাবস্ট্রাক্ট সমস্যার উদাহরণ দিতে গিয়ে সেখানে বলা হয়েছে মুম্বই থেকে নাসিক যাওয়ার কথা। দূরত্ব যাই হোক, তা কখনও কখনও বেশি মনে হতে পারে। ধরা যাক, মুম্বই থেকে বেরনোর সময় কেউ বিয়ার খেল! পরে বাকি রাস্তাটা গেল ছিলিমে গাঁজা টানতে টানতে! সেক্ষেত্রে তার পথ দীর্ঘ মনে হবে। এটাই অ্যাবস্ট্রাক্ট প্রবলেম। যা এই ভাবেই বুঝিয়েছে মুম্বই বিশ্ববিদ্যালয়ের পাঠ্যবই।
বলাই বাহুল্য, দেশকে এতটা ধাক্কা দেওয়ার জন্য পড়তে হচ্ছে সমালোচনার মুখেও। তা, এটাকেও কি অ্যাবস্ট্রাক্ট প্রবলেম হিসেবেই ধরে নিতে হবে?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে