BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রকাশ্যে এল দেশের প্রথম চালকবিহীন ট্যাঙ্ক ‘মুন্ত্রা’, যার কাছে কাবু পরমাণু অস্ত্রও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 29, 2017 8:30 am|    Updated: July 29, 2017 8:30 am

Muntra, country's first unmanned tank rolls out

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে নয়া নজির স্থাপন করল ভারত। পথ চলা শুরু করল দেশের প্রথম চালকবিহীন ট্যাঙ্ক। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অরগানাইজেশন বা DRDO এই সাঁজোয়া গাড়ি তৈরি করেছে। কোনও চালক ছাড়া, স্রেফ রিমোটের সাহায্যে এই ট্যাঙ্কটি যুদ্ধক্ষেত্রে চালনা করা যাবে।

ট্যাঙ্কটির তিনটি ভেরিয়েন্ট প্রকাশ্যে এসেছে। একটি ল্যান্ডমাইন প্রতিরোধক, একটি নজরদারির জন্য এবং আরেকটি শত্রু এলাকায় কোনওরকম পারমাণবিক ও রাসায়নিক অস্ত্র হামলা রুখতে। ‘মুন্ত্রা’ নামের এই বিশেষ সাঁজোয়া গাড়ি আভাদির কমব্যাট ভেহিক্যালস রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট এসট্যাবলিশমেন্ট বা CVRDE-র জন্য পরীক্ষায় সাফল্যের সঙ্গে পাস করেছে। ইতিমধ্যেই অধাসেনা এই চালকবিহীন ট্যাঙ্ক কিনতে আগ্রহ দেখিয়েছে। মাওবাদী অধ্যুষিত এলাকায় লুকানো ল্যান্ডমাইন খুঁজে বার করে ধ্বংস করতে ‘মুন্ত্রা’ বিশেষ উপযোগী হবে বলে মনে করা হচ্ছে। তবে তার আগে সাঁজোয়া গাড়িটিতে বেশ কয়েকটি মডিফিকেশনের সুপারিশ জানিয়েছে অধাসেনা।

muntra-2-s

আভাদিতে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের স্মরণে একটি বিশেষ প্রদর্শনীতে দু’টি রিমোটের সাহায্যে চালিত ট্যাঙ্ক প্রকাশ্যে আনা হয়। ‘মুন্ত্রা-এস’ দেশের প্রথম চালকবিহীন নজরদারির কাজে ব্যবহৃত সাঁজোয়া গাড়ি। লুকানো ল্যান্ডমাইন খুঁজে বার করবে ‘মুন্ত্রা-এম’ এবং যে কোনও রাসায়নিক ও পারমাণবিক হামলার তেজস্ক্রিয়তা রুখবে ‘মুন্ত্রা-এন’। ইতিমধ্যেই রাজস্থানের শুকনো মরু এলাকায় ৫২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ট্যাঙ্কগুলি পরীক্ষা করা হয়েছে। সেনা সূত্রে খবর, খুব সহজেই রিমোটের সাহায্যে সাঁজোয়া গাড়িগুলি পরিচালনা করা গিয়েছে। আশেপাশের প্রায় ১৫ কিলোমিটার দূরত্ব পর্যন্ত যে কোনও সন্দেহজনক গতিবিধির উপর সক্ষমভাবে নজরদারি চালিয়েছে ‘মুন্ত্রা’। ডিআরডিও চেয়ারম্যান এস ক্রিস্টোফার বলেছেন, “সমাজকে সুরক্ষিত রাখতে ভারতীয় সেনার হাতে আরও অত্যাধুনিক অস্ত্রশস্ত্র তুলে দিতে আমরা বদ্ধপরিকর।” তিনি আরও জানিয়েছেন, এ৩৩০ এয়ারক্রাফটে ‘এয়ারবর্ন আরলি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম’ ইনস্টল করার কাজও অনেকটা এগিয়ে গিয়েছে।

muntra-web

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে