BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গো-হত্যা নিষিদ্ধ করার উদ্যোগকে সমর্থন জানাল এই মুসলিম সংগঠন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 3, 2017 1:36 pm|    Updated: July 3, 2017 1:56 pm

Muslim body extends support to beef ban

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ক্ষমতায় আসার পর থেকেই দেশ জুড়ে বেআইনি গো-হত্যা রুখতে উঠে পড়ে লেগেছে মোদি সরকার। আর সেটা করতে গিয়ে রীতিমতো বিপাকে পড়েছে কেন্দ্র। পশুহাট বা পশু বাজারে গবাদি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি নিয়ে বিতর্ক কিছু কম হয়নি। তারপর এখন আবার দেশ জুড়ে গো-রক্ষার নামে গণপিটুনির ঘটনা চিন্তা বাড়িয়েছে সরকারের। কিন্তু, এবার দেশে গো-হত্যা নিষিদ্ধ করার উদ্যোগকে সমর্থন জানাল মুসলিম বুদ্ধিজীবীদের একটি সংগঠন।

[মোদিকে শোনাবেন জাতীয় সংগীত, জানেন এই গায়িকা কী চান?]

গত মে মাসে দেশে বেআইনি গো-হত্যা রুখতে একটি নির্দেশিকা জারি করে মোদি সরকার। সেই নির্দেশিকায় বলা হয়, পশুহাট বা পশু মেলায় বেআইনিভাবে আর পশুর মাংস বিক্রি করার অনুমতি মিলবে না। ধর্মীয় কারণে বলি দেওয়ার জন্য বা মাংস খাওয়ার জন্য  ওই বাজার বা মেলায় গবাদি পশু বিক্রি করা যাবে না। এরপরই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মানুষের খাদ্যাভ্যাসে হস্তক্ষেপের অভিযোগে সরব হয় বিরোধী দলগুলি। বস্তুত, কেন্দ্র এই নির্দেশিকা জারি করার পর দেশ জুড়ে গো-রক্ষকদের তাণ্ডবও বেড়ে গিয়েছে। গো-রক্ষার নামে একের পর এক গণপিটুনির ঘটনা সামনে আসছে। ঠেলায় পড়ে আসরে নেমেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গো-ভক্তির নামে গণপিটুনির কড়া নিন্দা করেছেন তিনি। এই রকম পরিস্থিতিতে গো-হত্যা নিষিদ্ধ করার প্রশ্নে মোদি সরকারকে সমর্থন জানাল মুসলিম বুদ্ধিজীবীদের এক সংগঠন। উত্তরপ্রদেশের মুসলিম বুদ্ধিজীবী সংগঠন ফোরাম ফর মুসলিম স্টাডিজ অ্যান্ড অ্যানালিসিস-র ডিরেক্টর জাসিম মহম্মদ বলেন, গো-হত্যা নিষিদ্ধ এবং গুরুকে জাতীয় পশু ঘোষণা সংক্রান্ত কেন্দ্রের যে কোনও প্রস্তাবকে সমর্থন জানানো হবে। তিনি বলেন, এদেশে সংখ্যাগুরুদের ধর্মীয় আবেগের কারণে গরুর নিরাপত্তা সুনিশ্চিত করতে আগ্রহী মুসলিমরা।

[মোদির রাজ্যেই জিএসটির বিরুদ্ধে জোরাল প্রতিবাদ, উত্তাল সুরাট]

তবে গো-রক্ষার নামে দেশে বিভিন্ন প্রান্তে যেভাবে গণপিটুনির শিকার হতে হচ্ছে মুসলিমদের, তাতে অবশ্য সায় নেই এই মুসলিম সংগঠনটির। বস্তুত, এই ইস্যুতে প্রধানমন্ত্রীর বার্তাকে সমর্থন জানিয়ে একটি প্রস্তাবও পাস করেছেন সংগঠনের সদস্যরা। প্রসঙ্গত, গত বৃহস্পতিবারই গো-রক্ষার নামে গণপিটুনির ঘটনা নিয়ে কড়া বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাটে সবরমতী আশ্রমের শতবর্ষপূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, কোনও মানুষেরই আইন নিজের হাতে তুলে নেওয়ার অধিকার নেই। গো-ভক্তির নামে মানুষকে খুন করা কখনওই বরদাস্ত করা হবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে