০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বোরখা পরেই রামনবমী উৎসবে মাতলেন মুসলিম মহিলারা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 5, 2017 7:03 am|    Updated: December 20, 2019 2:55 pm

Muslim women celebrate Ram Navami in Varanasi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যায় রাম মন্দির তৈরি হবে নাকি মসজিদ, তা নিয়ে জলঘোলা চলছেই। সম্প্রতি সুপ্রিম কোর্টের পরামর্শে নতুন করে শুরু হয়েছে আলোচনা। তবে আদালতের বাইরে শলা-পরামর্শ করেও এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে এসে পৌঁছনো যায়নি। এ নিয়ে দুই আলাদা ধর্মাবলম্বীদের একাংশের মধ্যে বিরোধিতা থাকলেও রামনবমী মিলিয়ে দিল সব সম্প্রদায়কে। হিন্দু-মুসলিম নির্বিশেষে মানুষ রামের জন্মতিথি পালন করছেন আজ। হিন্দুদের এই উৎসবে মেতে উঠেছেন বোরখা পরিহিতা মুসলিম মহিলাও।

[নির্বাচনী প্রতিশ্রুতি রেখে কৃষকদের ঋণ মকুব করলেন যোগী]

পুরাণ অনুযায়ী, ভগবান রামের জন্ম উপলক্ষে পালিত হয় রামনবমী। রাবণের মতো অশুভ শক্তি বিনাশ করে সমাজে শান্তি আর সত্য প্রতিষ্ঠার বার্তাই দিয়ে যায় এই নবরাত্রি উৎসব। প্রতিবারই জমকালো অনুষ্ঠান ও পুজা-আরতির মধ্য দিয়ে দেশ জুড়ে পালিত হয় বসন্ত নবরাত্রী। উত্তরপ্রদেশ, বিহার, গুজরাটে এই উৎসবের জাঁকজমক তুলনামূলকভাবে অনেকটাই বেশি। টানা ন’দিন উপবাস করে পুজো দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।মহারাষ্ট্রের নাসিকেও ধুমধাম করে পালিত হচ্ছে রামনবমী। তবে এবারের উৎসবে নজর কাড়ল বারাণসী। সেখানে দেখা গেল হিন্দুদের সঙ্গে রামের জন্মদিন উদযাপনে মেতেছেন মুসলিম মহিলারাও। ভগবান রামের পুজো-আরতি সবই করলেন তাঁরা। পড়লেন রাম কথাও। মঙ্গলবার বারাণসীর এই ছবি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে।

[পাঁচতারা হোটেলের বিলাশ ছেড়ে গোশালাকেই বাছলেন এই মন্ত্রী]

এদিকে, অভূতপূর্ব সমারোহে এ বছর পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে রামনবমী। তবে বিবিধের মাঝে মিলনে ছবি আগেও দেখেছে এই দেশ। দুর্গাপুজো থেকে ইদ, বড়দিন থেকে বুদ্ধজয়ন্তী বিভিন্ন ধর্মীয় উৎসব যেন প্রতিবারই এক সুতোয় বেঁধে দিয়ে যায় সব জাতি-ধর্মকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে