১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

তিন তালাক প্রথা থেকে মুক্তি পেতে হনুমান চালিশা পাঠ মুসলিম মহিলাদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 10, 2017 2:39 pm|    Updated: May 10, 2017 4:31 pm

Muslim Women recite Hanuman Chalisa protesting triple talaq

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মামলা-মোকদ্দমা, বিতর্ক সভাতেও যখন কোনও সমাধান সূত্র অমিল, তখন বজরঙ্গবলীর দ্বারস্থ হলেন মুসলিম মহিলারা। তিন তালাক প্রথার করাল ছায়া থেকে মুক্তি পেতে হনুমান মন্দিরে পুজো দিলেন বারাণসীর মুসলিম মহিলারা। মুসলিম মহিলা ফাউন্ডেশন নামে ওই সংগঠনের সদস্যারা বারাণসীর হনুমান মন্দিরে শুধু পুজোই দিলেন না, একসঙ্গে বসে হনুমান চালিশা পড়ে এই অভিশপ্ত প্রথা থেকে মুক্তির পথ খুঁজলেন ওই মহিলারা।

C_eIYWTUIAAGARp

প্রসঙ্গত, মঙ্গলবার তিন তালাক ইস্যুতে একটি মামলার শুনানিতে এলাহাবাদ হাইকোর্টে জানায়, সংবিধানের মধ্যে থাকলে তবেই ব্যক্তিগত আইন কার্যকর হতে পারে। কিন্তু ফতোয়া যা কিনা পুরোপুরি সংবিধানবিরোধী, তা কখনই বৈধ হতে পারেনা। ‘কোনও ফতোয়াই কারওর ব্যক্তিগত অধিকার হনন করতে পারেনা।’ মুসলিম সমাজে একজন ব্যক্তি কেবলমাত্র তিন বার তালাক উচ্চারণ করেই নিজের স্ত্রীকে ডিভোর্স দিয়ে দেওয়াটা সংবিধানবিরোধী রীতি। তাই গত বছর ডিসেম্বরে এলাহাবাদ হাইকোর্ট তিন তালাক নীতিকে অসাংবিধানিক আখ্যা দিয়েছিল। পাশাপাশি বলেছিল, ‘এই নীতি মুসলিম মহিলাদের অধিকার ক্ষুণ্ণ করছে। কোনও পারসোনাল ল’বোর্ডই সংবিধানের উর্ধ্বে হতে পারে না।’

C_eIW4_VoAI3kdf

তিন তালাক ইস্যুতে কিছুদিন আগে মুসলিম পারসোনাল ল’ বোর্ড অদ্ভূত মন্তব্য করেছিল। তিন তালাকের অপব্যবহার করলে সেই ব্যক্তিকে সমাজে একঘরে করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল বোর্ড। এমন হুঁশিয়ারিকে হাস্যকর বলে জাভেদ আখতারের মতো বিশিষ্ট কবি টুইটও করেছিলেন। তিন তালাক নিয়ে গোটা দেশ এই মুহূর্তে সরগরম। কী উচিত কী অনুচিত, শরিয়ত আইন কী বলছে তা নিয়ে মুসলিম মহিলারা এককাট্টা। এই প্রথার অবসান অবিলম্বে চান তাঁরা। এবং তাঁর জন্য ধর্মের গণ্ডি পেরিয়ে বজরঙ্গবলীর দ্বারস্থ হতেও পিছপা হচ্ছেন না তাঁরা, এই ঘটনা তার জ্বলজ্যান্ত উদাহরণ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে