BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আচমকা ঘুরছে মাথা, মুখে ফেনা! করোনা আবহেই ‘রহস্যময়’ রোগে আক্রান্ত অন্ধ্রের বহু মানুষ

Published by: Abhisek Rakshit |    Posted: December 6, 2020 5:28 pm|    Updated: December 6, 2020 10:44 pm

Mystery disease with people fainting strikes Andhra Pradesh city: What we know so far | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ভারত তথা গোটা বিশ্ব এখনও লড়ছে করোনা সংক্রমণের সঙ্গে। এখনও প্রতিদিন বেড়েই চলেছে মারণ এই ভাইরাসের প্রকোপ। এই পরিস্থিতিতে অন্ধ্রপ্রদেশে (‌Andhra Pradesh)‌ দেখা দিল অজানা এক রোগ। শনিবার রাত থেকে রবিবার পর্যন্ত সে রাজ্যের পশ্চিম গোদাবরী (West Godavari‌)‌ জেলার এলুরুতে (‌Eluru)‌ আক্রান্ত বহু মানুষ। এর মধ্যে অনেক শিশুও রয়েছে। ইতিমধ্যে আক্রান্ত একজনের মৃত্যুও হয়েছে। প্রাথমিকভাবে সন্দেহে অনুমান, কোনও ভাবে জল থেকেই সংক্রমণ ছড়িয়েছে।

অসুস্থ রোগীদের অবস্থা এতটাই গুরুতর যে প্রায় প্রত্যেককেই দেখামাত্র হাসপাতালে ভরতি করার সিদ্ধান্ত নিচ্ছেন চিকিৎসকরা। কিন্তু রোগটি আসলে কী তা এখনও পর্যন্ত বুঝতে পারেননি তাঁরা। এখানেই শেষ নয়, কিছুক্ষণ পর সুস্থ হয়ে বাড়িও ফিরে যাচ্ছেন রোগীরা। যা আরও অবাক করেছে চিকিৎসকদের। শেষ পাওয়া খবরে, এখনও পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ২২৭ জন। এর মধ্যে ৪৬ টি শিশুও রয়েছে। আক্রান্তদের বেশিরভাগ কোথাপেটা (‌Kothapeta)‌, পাদামারা ভেধি (‌Padamara Veedhi)‌ এবং ভাঙ্গায়া গুদেম (Vangaya Gudem‌)‌ এলাকার লোকজন।

[আরও পড়ুন: নাকেই তৈরি হবে করোনার অ্যান্টিবডি! নয়া ন্যাসাল ভ্যাকসিনের দাবি মার্কিন বিজ্ঞানীদের] ‌

জানা গিয়েছে, শনিবার রাত থেকেই একের পর এক রোগী এলুরু শহরের হাসপাতালে ভরতি হতে থাকেন। প্রত্যেকেই মাথা ঘোরা, মুখ থেকে গ্যাঁজলা ওঠার কথা জানান। কিন্তু চিকিৎসকরা কেউই বুঝতে পারছেন না রোগটি ঠিক কী?‌ চিকিৎসকরা জানিয়েছেন, আক্রান্তদের কেউই একই এলাকার নয়। অনেকেই ১০-১৫ মিনিট পর সুস্থ হচ্ছেন। পাশাপাশি, কেউই কোভিড পজিটিভ নন। আবার সিটি স্ক্যানেও কিছু ধরা পড়েনি। শুধু তাই নয়, আক্রান্ত হচ্ছেন আট থেকে আশি–সকলেই। আপাতত প্রত্যেক রোগীকেই পর্যবেক্ষণে রাখা হয়েছে। ওই এলাকার জল থেকে এই অজানা রোগে আক্রান্ত হয়েছেন কিনা স্থানীয়রা। আপাতত সেটাই পরীক্ষা করে দেখা হচ্ছে। জেলাশাসক অবশ্য এখনই না ঘাবড়ানোর জন্য আবেদন জানিয়েছেন। তাঁর মতে, এটি কোনও প্রকার ভাইরাল ইনফেকশন।এদিকে, সোমবার এলুরুতে সরকারি হাসপাতালে আক্রান্তদের দেখতে যাবেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন রেড্ডি।

[আরও পড়ুন: মজুত হয়ে পড়ে একাধিক রোগের টিকা, করোনা ভ্যাকসিন সংরক্ষণ নিয়ে চিন্তায় বাংলাদেশ] ‌

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে