ad
ad

Breaking News

Punjab Election Result

Punjab Election Result: দলীয় কোন্দলেই পাঞ্জাবে ভরাডুবি কংগ্রেসের? কাঠগড়ায় সিধু

এবারের নির্বাচনে হারতে হয়েছে রাজ্যের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে।

Navjot Singh Sidhu is one of the major factors of debacle of Congress in Punjab। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:March 10, 2022 7:07 pm
  • Updated:March 10, 2022 7:28 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্ভাবনা তৈরি হয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত তাই হয়েছে। পাঞ্জাবে (Punjab election 2022) কার্যত নিশ্চিহ্ন হওয়ার পথে কংগ্রেস (Congress)। অথচ কয়েক মাস আগেও মনে হয়েছিল অনায়াসে মসনদ ধরে রাখতে পারবে শতাব্দীপ্রাচীন দলটি। কিন্তু আপের কাছে কার্যত নাস্তানাবুদ চান্নির দল। কিন্তু এই জয়ের পিছনে কি কেবলই আপ ম্যাজিক? ওয়াকিবহাল মহলের মতে, কেবলই তা নয়। বরং অন্যতম ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব। যার পিছনে নভজ্যোৎ সিং সিধুর (Navjot Singh Sidhu) ভূমিকাকে অস্বীকার করার উপায় নেই। 

এবারের নির্বাচনে কংগ্রেসের কতটা অসহায় পরিস্থিতি তা বুঝতে একটা পরিসংখ্যানই যথেষ্ট। হারতে হয়েছে রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং ও চরণজিৎ সিং চান্নি নিজেদের আসনটিও রক্ষা করতে পারেননি। এর মধ্যে চান্নি তো ভদৌর ও চমকৌর সাহিব- দুই কেন্দ্রে দাঁড়িয়েই হেরে গিয়েছেন। উল্লেখ্য, এইবারের ভোটে পাঞ্জাবের আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রীকেও পরাজয়ের তেতো বড়ি গিলতে হয়েছে। তিনি প্রকাশ সিং বাদল। তবে কংগ্রেস নয়, তিনি শিরোমণি আকালি দলের নেতা।

[আরও পড়ুন: ৩৫ বছরের রীতি ভাঙল উত্তরপ্রদেশ, বিজেপির জয়ের পিছনের ৫ কারণ]

পাঞ্জাবের রাজনীতিতে নতুন মোড় তৈরি হয়েছিল অন্দরের কোন্দলকে ঘিরে। যার অন্যতম মুখপাত্র ছিলেন সিধু। তাঁর সঙ্গে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের ঝগড়ার জেরে শেষ পর্যন্ত মসনদ ছাড়েন ক্যাপ্টেন। তিনি কংগ্রেস ছেড়ে দিলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদে বসেন চান্নি। 

কিন্তু অচিরেই চান্নির সঙ্গেও সিধুর সমস্যা শুরু হয়। কংগ্রেস হাইকমান্ড অনেক চেষ্টা করেও সেই ঝগড়াকে নিয়ন্ত্রণ করে উঠতে পারেননি। এই কোন্দল জনতা জনার্দন ভাল ভাবে নেয়নি, তা পরিষ্কার হয়ে গেল ভোটের ফলে। আর এই কোন্দলের পূর্ণ ফায়দা তুলে নিয়েছে আপ। শেষ খবর পাওয়া পর্যন্ত ১১৭টি আসনের মধ্যে ৮৯টি আসনে জিতে গিয়েছে আপ। এই প্রথম দিল্লির বাইরেও প্রতিষ্ঠিত হল কেজরিওয়ালের দলের সরকার।

[আরও পড়ুন: দিল্লির পর পাঞ্জাবেও এবার মসনদে আপ, কোন পথে এল সাফল্য? রইল পাঁচ কারণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ