১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেরলের বন্যায় উত্তরোত্তর বাড়ছে মৃতের সংখ্যা, উদ্ধারকাজে নামল নৌসেনা

Published by: Bishakha Pal |    Posted: August 11, 2018 9:18 am|    Updated: August 11, 2018 9:46 am

Navy Launches 'Operation Madad' in Kerala

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বন্যায় কার্যত দিশেহারা অবস্থা কেরলের। এখনও পর্যন্ত ২৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ৫৪ হাজার মানুষ ঘরছাড়া। রাজ্যের প্রায় অর্ধেক অংশ বন্যায় ভেসে গিয়েছে বলে খবর। বন্যা দুর্গতদের উদ্ধারে নেমেছে নৌসেনা। তাদের তরফে ‘অপারেশন মদদ’ লঞ্চ করা হয়েছে। বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আগামিকাল কেরল যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

রাজ্যের উত্তরের জেলাগুলিতে উদ্ধারকাজের জন্য সেনা নামানো হয়েছে। ভারতীয় নৌসেনার সার্দান কম্যান্ড ‘অপারেশন মদদ’ লঞ্চ করেছে। পেরিয়ার নদীর জলস্তর বাড়ার পর নৌসেনা সতর্কতা জারি করেছে। নৌসেনার তরফে জানানো হয়েছে, ওয়াইয়ান্দের জেলাশাসকের অনুরোধে এই অপারেশন শুরু হয়েছে। কালপোট্টায় নৌকা-সহ ডুবুরিদের একটি দল উদ্ধারকাজে নামানো হয়েছে। একাধিক জায়গায় নৌসেনার হেলিকপ্টার পাঠানো হয়েছে বলেও খবর।

তিন তালাক ইস্যুতে ঐক্যমত নয়, ফের সংসদে থমকে গেল বিল ]

কালপেট্টা ও ওয়াইয়ান্দ ছাড়াও পানমারুমেও জোর কদমে উদ্ধারকাজ শুরু করেছে নৌসেনা। এখান থেকে শুক্রবার ৫৫ জনকে উদ্ধার করা হয়েছে। মানান্থাভাদি থেকে এই জায়গাটি ১ কিলোমিটার দূরে অবস্থিত। নৌসেনার অন্য একটি দল হেলিকপ্টার নিয়ে রওনা দিয়েছে কালপেট্টায়। আলুভায় উদ্ধারকাজের জন্য তিনটি দল পাঠানো হয়েছে। নৌসেনার মুখপাত্র জানিয়েছেন, আলুভায় ৫০ জনের একটি দল গিয়েছে। যে কোনও রকম পরিস্থিতির মোকাবিলায় তাঁরা তৈরি। বন্যার্তদের চিকিৎসার জন্য নৌসেনার হাসপাতালও তৈরি বলে সরকারি সূত্রে জাননো হয়েছে।

৮ আগস্ট থেকে বৃষ্টির ফলে কেরলের অবস্থা খারাপ হতে শুরু করে। বন্যা পরিস্থিতি তৈরি হয়। এখনও পর্যন্ত যে ২৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে, তাদের মধ্যে ২৫ জনের মৃত্যু ধসের ফলে হয়েছে। সরকারি হিসাবে ৩ হাজার ৫০১ জন মানুষ ঘরছাড়া। বন্যা দুর্গতদের জন্য ৪৩৯টি ত্রাণ শিবির খোলা হয়েছে। আপাতত সেখানেই তাঁদের থাকার বন্দোবস্ত করা হয়েছে। বুধবার থেকে মুন্নারে ৫০ জন পর্যটক আটকে ছিলেন। তাঁদের মধ্যে ২৪ জন বিদেশি। সকলকেই উদ্ধার করা সম্ভব হয়েছে।

সীতাও নির্যাতিতা হয়েছিলেন, তিন তালাক প্রসঙ্গে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে