BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৯  সোমবার ১৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনের সঙ্গে বিরোধ, বিশ্বের সবচেয়ে ঘাতক সাবমেরিন নিয়ে তৈরি ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 4, 2017 2:29 pm|    Updated: August 4, 2017 2:29 pm

Navy to induct world's stealthiest submarine INS Kalvari

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অজিত দোভালের নেতৃত্বে চিনের সঙ্গে কূটনৈতিক আলোচনা কার্যত বিফলে গিয়েছে। ডোকলাম থেকে সেনা সরাতে নয়াদিল্লির উপর ক্রমশ চাপ বাড়াচ্ছে বেজিং। ভারতও পালটা জানিয়ে দিয়েছে, সেনা সরানো হবে না। টানটান উত্তেজনার এই পরিবেশে ভারতীয় নৌসেনা জলসীমায় নামাচ্ছে বিশ্বের সবচেয়ে ঘাতক সাবমেরিন ‘আইএনএস কালভরি’। চলতি মাসের শেষদিকেই যুদ্ধের জন্য পুরোপুরি তৈরি হয়ে যাচ্ছে ভারতের এই নয়া রণতরী।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, জলপথে যুদ্ধের ক্ষেত্রে ভারতের এই পদক্ষেপ নজিরবিহীন। স্করপেন ক্লাস অ্যাটাক সাবমেরিন আইএনএস কালভরি ভারতীয় নৌসেনার শক্তি যে কয়েকগুণ বাড়িয়ে দেবে, সে কথা বলার অপেক্ষা রাখে না। সম্প্রতি নৌসেনার দাবি মোতাবেক যে ছ’টি এই জাতীয় ঘাতক সাববেরিন পাওয়ার কথা ছিল, তার মধ্যে এটিই প্রথম। এরকম মোট ১৫টি এই জাতীয় ডুবোজাহাজ পাচ্ছে নৌসেনা।

INS_Kalvari_at_the_Mazagon_Dock_Limited_on_the_day_of_her_undocking_(2)

তবে, এখনই চিনের হাত থেকে ভারতের জলসীমা পুরোপুরি নিরাপদ হচ্ছে না। কারণ, চিনের কাছে এই জাতীয় রণতরী রয়েছে অন্তত ৬০টি। তবে দ্রুতই স্করপেন ক্লাস সাবমেরিনের সংখ্যা আরও বাড়াতে চায় ভারত। ২৩৬ বিলিয়ন টাকা খরচ করে ফ্রান্সের কাছ থেকে এই সাবমেরিনগুলি কিনেছে ভারত। প্রথম দফার রণতরীগুলি ফ্রান্স থেকে এলেও পরে মাজগাঁও ডক শিপবিল্ডারস লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে বাকি সাবমেরিনগুলি তৈরি করবে ফ্রান্সের নৌসেনা।

এখানেই শেষ নয়, একটি রিপোর্ট মোতাবেক, আরও ৬টি ডিজেলচালিত সাবমেরিন তৈরি চলেছে ভারত। তার জন্য ইতিমধ্যেই জার্মানি, ফ্রান্স, রাশিয়ার মতো রাষ্ট্রের সঙ্গে যোগাযোগ করেছে ভারত। গোটা প্রকল্পের জন্য ৫০০ বিলিয়ন টাকা বরাদ্দ করেছে ভারত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে