২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাড়ছে সংক্রমণ, দেশের প্রায় ৪৫ শতাংশ জেলায় থাবা বসিয়েছে করোনা!

Published by: Subhajit Mandal |    Posted: April 8, 2020 10:07 am|    Updated: April 8, 2020 1:59 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ লকডাউনের পরও ভারতেও দাপট অব্যাহত করোনার। দেশে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, মৃতের সংখ্যা ১২৪। উদ্বেগের বিষয় হল, COVID-19 আর ভারতের নির্দিষ্ট কিছু অঞ্চলে সীমাবদ্ধ নেই। ছড়িয়ে পড়েছে প্রায় গোটা দেশে। তথ্য বলছে, এখনও পর্যন্ত দেশের প্রায় ৪৫ শতাংশ জেলায় ছড়িয়ে পড়েছে করোনার সংক্রমণ। যা রীতিমতো উদ্বেগজনক।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের করা অনুসন্ধানের তথ্য বলছে, গত ৬ এপ্রিল পর্যন্ত ভারতের ৭২৭টি জেলার মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়েছে মোট ৩৩০টি জেলায়। এর মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে মুম্বই শহরে। এরপরই আছে হায়দরাবাদের নাম। তবে স্বস্তির খবর, এই ৩৩০ টি জেলার মধ্যে ২৩৮ টি জেলায় সংক্রমিতের সংখ্যা ১০ জনের কম। ৫৭টি জেলায় সংক্রমিতের সংখ্যা ১০ থেকে ৫০ জন।

[আরও পড়ুন: কোয়ারেন্টাইন না মানলে একজনের থেকে ৪০০ জনের সংক্রমণ! সতর্কবার্তা স্বাস্থ্যমন্ত্রকের]

এর মধ্যে এমন বহু জায়গা আছে, যা কিনা ইতিমধ্যেই করোনার হটস্পট হিসেবে চিহ্নিত। এই জায়গাগুলিতে অস্বাভাবিক হারে বাড়ছে COVID-19 সংক্রমণ। উত্তরপ্রদেশ দিল্লি, কেরল এবং মহারাষ্ট্রে ২টি করে করোনা হটস্পট চিহ্নিত হয়েছে। গুজরাট এবং রাজস্থানে চিহ্নিত হয়েছে একটি করে। দিল্লিতে নিজামুদ্দিনের পাশাপাশি দিলশাদ বাগান এলাকা চিহ্নিত হয়েছে করোনার হটস্পট হিসেবে। দিলশাদ বাগানেই প্রথম অস্বাভাবিক সংক্রমণ শুরু হয়েছিল। উত্তরপ্রদেশের মীরাট এবং নয়ডাকে শনাক্ত করা হয়েছে হটস্পট হিসেবে, কেরলের কসরগড়এবং পাঠানমথিট্টা, এছাড়া রাজাস্থানের ভিলওয়ারা এবং গুজরাটের আহমেদাবাদ চিহ্নিত হয়েছে করোনার হটস্পট হিসেবে। বাংলার দুই জেলাও চিহ্নিত করোনার হটস্পট হিসেবে।

উল্লেখ্য করোনা রুখতে গত ২৪ মার্চ ২১ দেশজুড়ে দিনের লকডাউন ঘোষণা করেছে মোদি সরকার। যা শেষ হওয়ার কথা আগামী ১৪ এপ্রিল। তাতেও দেশের প্রায় ৪৫ শতাংশ জেলায় সংক্রমণ ছড়িয়ে পড়েছে। আগামী দিনে লকডাউন উঠলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement