Advertisement
Advertisement
NEET Exam

NEET কাউন্সেলিংয়ে স্থগিতাদেশের আর্জি খারিজ, কী জানাল সুপ্রিম কোর্ট?

পুনরায় পরীক্ষার আবেদনও মঙ্গলবার খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

NEET Exam 2024: Supreme Court Refuses to Stop Counselling

প্রতীকী ছবি।

Published by: Amit Kumar Das
  • Posted:June 11, 2024 12:17 pm
  • Updated:June 11, 2024 1:13 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি : প্রশ্ন ফাঁস থেকে অন্যায়ভাবে গ্রেস নম্বর, NEET-এ দুর্নীতির অভিযোগ তুলে পুনরায় পরীক্ষার দাবিতে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছিল মামলা। তবে সে আর্জি খারিজ করল দেশের শীর্ষ আদালত। একইসঙ্গে নিটের কাউন্সেলিংয়ে স্থগিতাদেশের আবেদনও খারিজ করা হয়েছে আদালতের তরফে। সব মিলিয়ে নিট মামলার শুনানির প্রথম দিনেই জোর ধাক্কা খেলেন পরীক্ষার্থীরা। যদিও মামলার ভিত্তিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করেছে আদালত।

২০২৪ সালের নিট পরীক্ষায় ব্যাপক অসঙ্গতির অভিযোগ তুলে পরীক্ষা বাতিল ও কাউন্সেলিং বন্ধের আর্জি জানিয়ে দায়ের হয়েছিল একাধিক মামলা। মঙ্গলবার সেই মামলার শুনানি ছিল শীর্ষ আদালতের বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লার অবকাশকালীন বেঞ্চে। মামলার শুনানিতে বিচারপতি স্পষ্ট জানান, ‘আমরা কাউন্সেলিং প্রক্রিয়া বন্ধ করব না। আপনারা (মামলাকারী) যদি আরও সওয়াল করেন, তাহলে মামলা খারিজ করে দেব।’ তবে পরীক্ষা নিয়ে যে সব অভিযোগ উঠছে তার লিখিত জবাব তলব করা হয় আয়োজন সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (NTA) কাছে। আগামী ৮ জুলাই এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

Advertisement

উল্লেখ্য, এই বছর নিট পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে ৬৭ জন। এর পর থেকে এই প্রবেশিকা পরীক্ষা নিয়ে উঠেছে বিস্তর অভিযোগ। পরীক্ষায় প্রশ্ন ফাঁসেরও অভিযোগের পাশাপাশি অনেককে গ্রেস মার্কস দেওয়ারও অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। এই ইস্যুতে সরব গোটা দেশ। যদিও এনটি-এর তরফে প্রশ্ন ফাঁসের অভিযোগ পুরোপুরি খারিজ করা হয়। একই সঙ্গে কাউন্সেলিং প্রক্রিয়াও চালু থাকবে বলে জানানো হয়। তাতে বিতর্ক আরও বাড়ে। দায়ের হয় একাধিক মামলা। যদিও এই ইস্যুতে পড়ুয়াদের আর্জি খারিজ হয়ে গেল শীর্ষ আদালতে।

Advertisement

[আরও পড়ুন: ‘পারস্পরিক সম্মান জরুরি’, ধন্যবাদ জানিয়ে ট্রুডোর ‘খোঁচা’র জবাব মোদির]

এদিকে এই ঘটনাতে পড়ুয়াদের পাশে থাকার বার্তা দিয়ে সরব হয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। মোদি সরকারকে তোপ দেগে গত রবিবার এক্স হ্যান্ডেলে তিনি লেখেছিলেন, ‘নরেন্দ্র মোদি (Narendra Modi) এখনও শপথ নেননি তার আগেই নিট পরীক্ষায় ব্যাপক কারচুপির ফলে ২৪ লাখেরও বেশি পড়ুয়া ও তাঁদের পরিবারকে ধ্বংস করে দেওয়া হল।’ একইসঙ্গে এই পরীক্ষায় সন্দেহজনক দিকগুলি তুলে ধরে রাহুল লেখেন, ‘একটি পরীক্ষা কেন্দ্রে ৬ জন একসঙ্গে প্রথম হয়ে গেল। অনেকে এমন নম্বর পেলেন যা বাস্তবিকভাবে কখনও সম্ভব নয়। তার পরও সরকার লাগাতার প্রশ্ন ফাঁসেরও সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে।’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ