BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লাগাতার বিরোধিতার মধ্যেই তিন ঘণ্টায় ডাউনলোড হল ৪ লক্ষেরও বেশি NEET অ্যাডমিট কার্ড

Published by: Sulaya Singha |    Posted: August 26, 2020 6:10 pm|    Updated: August 26, 2020 6:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর কথা মাথায় রেখে আপাতত স্থগিত রাখা হোক NEET ও JEE। পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবিতে সরব দেশের প্রায় সব প্রান্তের পরীক্ষার্থীরা। তাঁদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করছে পশ্চিমবঙ্গ-রাজস্থান-সহ বেশ কয়েকটি রাজ্য। কিন্তু দেশজুড়ে লাগাতার বিরোধিতার মধ্যেই বুধবার NEET ২০২০-র অ্যাডমিট কার্ড দেওয়া শুরু করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। আর প্রথম তিন ঘণ্টার মধ্যেই চার লক্ষেরও বেশি পরীক্ষার্থী তা ডাউনলোড করে ফেলেছে।

অতিমারীর (corona pandemic) জেরে সেই মার্চের শেষ সপ্তাহ থেকে বন্ধ স্কুল-কলেজ। পঠন-পাঠন চলছে অনলাইনে। বাতিল করে দেওয়া হয় উচ্চমাধ্যমিক থেকে CESE পরীক্ষাও। এমন পরিস্থিতিতে তাই পড়ুয়া থেকে অভিভাবক, কেউই চাইছেন না, NEET বা JEE পরীক্ষা হোক। কারণ অনেকগুলো। প্রথমত, পরিবহণের অভাবে পরীক্ষা কেন্দ্রে যাওয়া নিয়ে একটা সমস্যা থেকেই যাবে। দ্বিতীয়ত, প্রতি মুহূর্তে সংক্রমণের ভয় মাথায় ঘুরপাক খাবে। ফলে পরীক্ষায় মনোসংযোগ করাই কঠিন হয়ে উঠবে। তৃতীয়ত, পরীক্ষা কেন্দ্রে কতখানি সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষিত থাকা সম্ভব, তা নিয়েও সন্দিহান সকলে। তাই কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে বুধবার একজোট হয়ে ভারচুয়াল বৈঠকও করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা। উপস্থিত ছিলেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীও। প্রয়োজনে রাষ্ট্রপতির দ্বারস্থও হবেন তাঁরা।

[আরও পড়ুন: সোনিয়ার ডাকা বৈঠকেও মধ্যমণি মমতা! প্রতিবাদের সুর বাঁধলেন বাংলার মুখ্যমন্ত্রীই]

কিন্তু এরই মধ্যে অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হয়ে যাওয়ায় রীতিমতো দোটানায় পরীক্ষার্থীরা। মঙ্গলবারই NTA’র তরফে জানানো হয়, পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী আগামী ১৩ সেপ্টেম্বর হবে NEET UG ২০২০ পরীক্ষা। সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। সোশ্যাল ডিংটেন্সিং বজায় রাখতে বাড়ানো হয়েছে পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও। ২৫৪৬-এর বদলে মোট ৩৮৪৩টি পরীক্ষা কেন্দ্রে হবে পরীক্ষা। একটি লাইনে ২৪ জনের বদলে ১২ জনকে বসানো হবে। NEET UG ২০২০-র জন্য ইতিমধ্যেই ১৫ লক্ষেরও বেশি পরীক্ষার্থী রেজিস্টার করে ফেলেছে।

এদিকে, JEE মেনস পরীক্ষা একটা করে আসন ছেড়ে বসার ব্যবস্থা করা হচ্ছে। আগামী ১ এবং ৬ সেপ্টেম্বর JEE মেনস পরীক্ষা। যেখানে ৮৫ শতাংশেরও বেশি পরীক্ষার্থী অ্যাডমিট কার্ড ডাউনলোড করেছে।

[আরও পড়ুন: ২০১২ সালের SSC মামলায় জয় রাজ্যের, পরীক্ষার্থীদের আবেদন খারিজ করল হাই কোর্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement