Advertisement
Advertisement
NEET Scam

নিটে বেনিয়মের তদন্তে এবার সিবিআই? মামলা সুপ্রিম কোর্টে

এ বছর নিটে প্রথম স্থান অধিকার করেছে ৬৭ জন। এর পর থেকে এই প্রবেশিকা পরীক্ষা নিয়ে উঠেছে বিস্তর অভিযোগ।

NEET Scam: Row In Supreme Court as aspirants demand CBI probe
Published by: Subhajit Mandal
  • Posted:June 14, 2024 2:00 pm
  • Updated:June 14, 2024 3:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষায় কেলেঙ্কারির (NEET Scam) অভিযোগে এবার সিবিআই তদন্তের দাবি পরীক্ষার্থীদের একাংশের। বৃহস্পতিবারই যে ১,৫৬৩ জন পরীক্ষার্থী ‘ভুল’ প্রশ্নের জন্য গ্রেস মার্কস পেয়েছিলেন তাঁদের সেই বাড়তি গ্রেস মার্কস বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অর্থাৎ বকলমে নিটে বেনিয়মের অভিযোগ মেনে নেয় ন্যাশনাল টেস্টিং এজেন্সি। তারপরই পুরো ঘটনায় সিবিআই তদন্ত চেয়েছেন পরীক্ষার্থীরা।

এ বছর নিট (NEET) পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে ৬৭ জন। এর পর থেকে এই প্রবেশিকা পরীক্ষা নিয়ে উঠেছে বিস্তর অভিযোগ। পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগের পাশাপাশি অনেককে গ্রেস মার্কস দেওয়ারও অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। এই ইস্যুতে সরব গোটা দেশ। ২০২৪ সালের নিট পরীক্ষায় ব্যাপক অসঙ্গতির অভিযোগ তুলে পরীক্ষা বাতিল ও কাউন্সেলিং বন্ধের আর্জি জানিয়ে দায়ের হয়েছিল একাধিক মামলা। সেই মামলায় এর আগে প্রশ্নের মুখে পড়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

Advertisement

[আরও পড়ুন: ‘মুসলিমকে এরা বরাবরই ঘেন্না করে!’ মোদির মন্ত্রিসভা দেখে বিরক্ত নাসিরউদ্দিন শাহ]

চাপের মুখে বৃহস্পতিবার কেন্দ্র জানায়, ১,৫৬৩ জন পরীক্ষার্থী ‘ভুল’ প্রশ্নের জন্য গ্রেস মার্কস পেয়েছিলেন তাঁদের সেই বাড়তি গ্রেস মার্কস বাতিল করে দেওয়া হবে। ভুল প্রশ্নের জেরে যে ১৫৬৩ জন গ্রেস মার্কস পেয়েছেন, সেই গ্রেস মার্কস বাতিল করে দেওয়া হবে। ওই ১৫৬৩ জনকে পুনরায় পরীক্ষা দিতে বলা হবে। আগামী ২৩ জুন ফের পরীক্ষায় বসতে হবে ওই পড়ুয়াদের। ফলাফল ঘোষণা ৩০ জুন। তবে যেহেতু নতুন করে পরীক্ষা দেওয়ার সুযোগ একটি বিকল্প হিসাবেই দেওয়া হবে পরীক্ষার্থীদের, সেক্ষেত্রে কেউ চাইলে এই পরীক্ষায় না বসতেও পারেন। বস্তুত বেনিয়ম যে হয়েছে, সেটা ঘুরিয়ে মেনে নেয় কেন্দ্র।

Advertisement

[আরও পড়ুন: দুবাইয়ের ধাঁচে এবার পুজোর আগে কলকাতায় শপিং ফেস্টিভ্যাল, উদ্যোগ মুখ্যমন্ত্রীর]

তারপরই পড়ুয়াদের একাংশ পুরো ঘটনায় সিবিআই চেয়েছে। তাঁদের প্রশ্ন, যারা গ্রেস মার্কস পেলেন তাঁরা নাহয় ফের পরীক্ষা দেবেন, কিন্তু যারা এই দুর্নীতির সঙ্গে যুক্ত তাঁদের শাস্তি হওয়া উচিত। আগামী ৮ জুলাই মামলার শুনানি। তার আগেই এ নিয়ে কেন্দ্রের জবাব চেয়েছে শীর্ষ আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ