Advertisement
Advertisement
Madhya Pradesh

মধ্যপ্রদেশ বিধানসভায় ‘নেহরু বিদায়’, ‘ইতিহাস মোছার চেষ্টা’, তোপ কংগ্রেসের

নেহরুর বদলে এল আম্বেদকরের ছবি।

Nehru Out and Ambedkar In at MP Assembly | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:December 19, 2023 1:38 pm
  • Updated:December 20, 2023 1:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য বিজেপি সরকার গঠিত হয়েছে মধ্যপ্রদেশে (Madhya Pradesh)। মুখ্যমন্ত্রী হয়েছেন সংঘ ঘনিষ্ঠ মোহন যাদব। মঙ্গলবার ছিল বিধানসভায় নতুন সরকারের প্রথম অধিবেশন। প্রথম দিনেই শাসক-বিরোধী বিতর্কে উত্তাল হল বিধানসভা কক্ষ। নেপথ্যে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু (Jawaharlal Nehru)। নেহরুর ছবি সরিয়ে ফেলা হয়েছে বিধানসভা কক্ষ থেকে, সেখানে রাখা হয়েছে ড. বিআর আম্বেদকরের ছবি। প্রতিবাদে সরব হয়েছেন কংগ্রেস (Congress) বিধায়করা।

মধ্যপ্রদেশে বিধানসভার স্পিকারের চেয়ারের পিছনে দুই দিকে ছিল দুটি ছবি। একট জাতির জনক মহাত্মা গান্ধীর, অন্যটি জওহরলাল নেহরুর। এদিন কংগ্রেস বিধয়াকরা দেখেন, সরিয়ে ফেলে হয়েছে নেহরুর ছবিটি,  সেখানে লাগানো হয়েছে সংবিধান প্রণেতা ড. বিআর আম্বেদকরের ছবি। যা দেখে ক্ষোভে ফেটে পড়েন কংগ্রেস বিধায়করা। তাঁরা অভিযোগ করেন, “দেশের ইতিহাস মুছতে দিন-রাত কাজ করছে বিজেপি।”

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: ‘স্বামী নির্যাতন করলেও সেটা ধর্ষণ’, পর্যবেক্ষণ গুজরাট হাই কোর্টের]

বিধানসভা থেকে নেহরুর ছবি সরানোর বিরোধিতায় এক্স হ্যান্ডেল কংগ্রেসর মুখপাত্র আব্বাস হাফিজ লেখেন, “দেশের ইতিহাস মুছতে দিন-রাত কাজ করছে বিজেপি। বিধানসভা কক্ষ থেকে নেহরুর ছবি সরানোর ঘটনার তীব্র নিন্দা করছি।” আরও লেখেন, “এটা দেশের দুর্ভাগ্য যে আজ বিজেপি ক্ষমতায় রয়েছে। ইতিহাস মুছে ফেলতে দিনরাত কাজ করছে যারা। কয়েক দশক ধরে বিধানসভায় থাকা দেশের প্রথম প্রধানমন্ত্রীর ছবি সরিয়ে দেওয়া বিজেপির মানসিকতার পরিচয় দেয়।” কংগ্রেস নেতা হাফিজ হুঁশিয়ারি দিয়েছেন, “অবিলম্বে নেহেরু ছবি না ফেরানো হলে আমরাই ওই জায়গায় দেশের প্রথম প্রধানমন্ত্রীর ছবি টাঙাব।” যদিও এই ঘটনায় এখনও পর্যন্ত সরকার পক্ষের প্রতিক্রিয়া মেলেনি।

 

[আরও পড়ুন: মোদি-মমতার বৈঠকের দিন বিধায়কদের নিয়ে শুভেন্দুর কর্মসূচিতে ‘নারাজ’ সুকান্ত! প্রকাশ্যে অন্তর্কলহ]

উল্লেখ্য, শিবরাজ সিং চৌহানকে সরিয়ে কুর্সি দখল করেছেন মোহন যাদব। জানাই ছিল সংঘের লোক। গেরুয়া পথে হেঁটে একের পর এক সিদ্ধান্তে সেই বার্তাই দিচ্ছেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) মুখ্যমন্ত্রী। ধর্মীয় স্থান থেকে লাউডস্পিকার নিষিদ্ধ করার পর প্রকাশ্যে মাছ-মাংস-ডিম বিক্রিতেও নিষেধাজ্ঞা জারি করেছেন। এবার মধ্যপ্রদেশ বিধানসভা থেকে সরানো হল নেহরুর ছবি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ