১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মধ্যবিত্তের মাথায় হাত, বৃহস্পতিবার থেকে রান্নার গ্যাসের নতুন সংযোগেও বাড়তি খরচ

Published by: Kishore Ghosh |    Posted: June 16, 2022 9:09 am|    Updated: June 16, 2022 9:13 am

New LPG gas connection gets expensive from Thursday | Sangbad Pratidin

ছবি প্রতীকী

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: রান্নার গ‌্যাসের দামবৃদ্ধির সঙ্গেই এবার নতুন সংযোগের খরচ বাড়ল। এবার থেকে বাড়িতে ব‌্যবহারের ১৪.২ কেজির সিলিন্ডার সংযোগের জন্য সিকিউরিটি ডিপোসিট (Security Deposit) বাবদ ৭৫০ টাকা বেশি জমা দিতে হবে গ্যাস কোম্পানিগুলির কাছে। সঙ্গে বেড়েছে রেগুলেটারের দাম। এবার থেকে নতুন রেগুলেটর কিনতে গ্রাহককে ১০০ টাকা বেশি দিতে হবে। আজ, বৃহস্পতিবার থেকেই নতুন দাম কার্যকর হচ্ছে।

আগে নতুন এলপিজি (LPG) সিলিন্ডারের কানেকশন নিতে গ্রাহকদের ১৪৫০ টাকা দিতে হত। এবার এক ধাক্কায় সেই কানেকশনের দাম বেড়ে ২২০০ টাকা হয়ে গেছে। নতুন করে সংযোগ বাবদ বেড়েছে ৭৫০ টাকা। এই বেশি টাকাটা সিলিন্ডারের সিকিউরিটি ডিপোজিট বাবদ নিচ্ছে গ্যাস কোম্পানিগুলি। সঙ্গে রেগুলেটররে জন্য দিতে হচ্ছে ২৫০ টাকা। পাশাপাশি পাসবুকের জন্য ২৫ টাকা ও পাইপের জন্য ১৫০ টাকা আলাদাভাবে আবেদনকারীকে দিতে হবে। সেই অনুসারে প্রথমবার গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) সংযোগ ও প্রথম সিলিন্ডারের জন্য গ্রাহককে মোট ৩,৬৯০ টাকা দিতে হবে। যদি একজন উপভোক্তা দুটি সিলিন্ডার নেন, তাহলে তাঁকে ৪৪০০ টাকা দিতে হবে।

[আরও পড়ুন: দুমুঠো ভাতের জন্য! মৃত দাদাকে খুনের নাটক করে জেলযাত্রার প্রস্তুতি ভাইয়ের]

বুধবার তেল বিপণন সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, সিলিন্ডারের সুরক্ষা বাড়ানো হয়েছে। সেই কারণেই নয়া সংযোগের দাম বাড়ানো হচ্ছে। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় পাঁচ কিলোগ্রামের সিলিন্ডারের সিকিউরিটি ডিপোজিটের জন্য সিকিউরিটি ডিপোজিট বাবদ এখন ৮০০ টাকার পরিবর্তে ১১৫০ টাকা দিতে হবে। যদি এই গ্রাহকরা ডবল সিলিন্ডার নেন, তাহলে তাদের সিকিউরিটি ডিপোজিটও দ্বিগুন হবে।

[আরও পড়ুন: রাজ্যে প্রচুর কর্মসংস্থান, দু’হাজার পদে কর্মী নিয়োগ PSC’র, প্রকাশিত নামের তালিকা]

প্রসঙ্গত, রান্নার গ্যাসের জন্য আমজনতার খরচ বেড়েই চলেছে। গত মাসেই রান্নার গ্যাসের দাম (LPG Price Hike) নতুন করে বেড়েছে। ১৮ মে গভীর রাত থেকে ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম বেড়েছিল আরও ৩ টাকা। ফলে কলকাতায় এধরনের সিলিন্ডারের দাম দাঁড়ায় ১০২৯ টাকা। মুম্বইয়ে এবং দিল্লিতে রান্নার সমপরিমান এলপিজি গ্যাসের দাম হয় ১০০৩ টাকা এবং চেন্নাইতে দাম ১০২৯ টাকা। উল্লেখ্য, মে মাসের শুরুতেও এক ধাক্কায় ৫০ টাকা বাড়েছিল রান্নার গ্যাসের দাম। এবার গ্যাসের সংযোগ নিতেও বাড়তি পয়সা খসাতে হবে মধ্যবিত্তকে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে