BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ফের হতে পারে নোট বাতিল, ফাঁস পরিকল্পনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 12, 2016 7:19 pm|    Updated: December 12, 2016 9:28 pm

New rs 2000 notes to be phased out soon!

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের হতে পারে নোট বাতিল। গত ৮ নভেম্বর আচমকা ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বদলে আত্মপ্রকাশ করেছিল নতুন ২০০০ টাকার নোট। কিন্তু নতুন সে নোটের মেয়াদও বেশিদিন নয়। অন্তত সেরকমই আভাস মিলছে খোদ প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠমহল থেকেই। জানা যাচ্ছে, বাতিল হতে পারে এই নতুন নোটও।

সম্প্রতি এরকমই পূর্বাভাস মিলল খাস প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠমহল থেকে। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সমর্থিত একটি সংস্থা বিবেকানন্দ ফাউন্ডেশন। এই সংস্থারই অন্যতম সদস্য এস গুরুমূর্তি জানাচ্ছেন এ তথ্য। নোট বাতিল নিয়ে প্রধানমন্ত্রী ও তাঁর ঘনিষ্ঠমহলের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন তিনি। নোট বাতিলের পরবর্তী পরিস্থিতি কীভাবে সামলানো যায়, কী পদক্ষেপ নেওয়া যায়, তা নিয়েও আলোচনা হয়েছে। আর তারপরই তাঁর মন্তব্য, আগামী পাঁচ বছরের মধ্যে বাতিল হয়ে যাবে নতুন দু’হাজার টাকার নোটও। তাঁর দাবি, ৫০০ টাকার নোটই টাকার অঙ্কে সর্বোচ্চ হওয়া উচিত।তার নিচে থাকবে আড়াইশো ও একশো টাকার নোট।

কালো টাকা রুখতেই নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলেন মোদি। যদিও প্রায় এক মাস পরে দেখা যাচ্ছে, তা তেমন কার্যকরী হয়নি। বরং ২০০০ টাকার নোট নিয়ে কারচুপি হচ্ছে আরও বেশি। এরই মধ্যে সরকার ক্যাশলেস ইকোনমির দিকে ঝুঁকেছে। ফলে নগদে লেনদেন ক্রমশ কমে আসার কথা। এই পরম্পরা মানলে গুরুমূর্তির দাবি খুব একটা অমূলক নয়। ক্যাশলেস লেনদেনে দেশ আরও খানিকটা এগিয়ে গেলে ২০০০ টাকার নোট বাতিল করা হতেও পারে। এদিন গুরুমূর্তির কথায় থাকল তার স্পষ্ট ইঙ্গিত।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে