৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নতুন প্যান কার্ড করতে গেলেও এবার বাধ্যতামূলক আধার কার্ড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 21, 2017 4:02 pm|    Updated: August 12, 2021 5:57 pm

New rule: Aadhaar card To Be Made Mandatory For PAN Applications and Filing tax Returns

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বড় সিদ্ধান্ত কেন্দ্রের। এবার থেকে আয়কর জমা দিতে গেলেও প্রয়োজন হবে আধার কার্ডের। পাশাপাশি নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে গেলেও লাগবে আধার কার্ড। অর্থাৎ আধার কার্ড না থাকলে নতুন প্যান কার্ডও পাওয়া যাবে না। চলতি বছরের জুলাই মাস থেকেই চালু হতে চলেছে নয়া নিয়ম। জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

[বিয়ের আগে সিস্ট নিয়ে ভয়? ঝুঁকি নেই এই সার্জারিতে]

সংসদে খুব শীঘ্রই পেশ করা হবে অর্থবিল। সেখানেই উল্লেখ থাকবে নয়া এই নিয়মের কথা। যেহেতু লোকসভায় বিজেপি-র সংখ্যাগরিষ্ঠতা বেশি, তাই কেন্দ্র আশাবাদী নয়া নিয়ম লাগু করতে তাদের খুব বেশি কাঠখড় পোড়াতে হবে না। এই নিয়মের পাশাপাশি আরও বলা হয়েছে, আগামী জুলাই মাস থেকে যেসমস্ত গ্রাহকদের প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করা থাকবে না, তাঁদের প্যান কার্ডটিও আর বৈধ বলে মানা হবে না। এছাড়া এর আগে আয়কর জমা দেওয়ার সময় আধার নম্বর জানানোটা ঐচ্ছিক ছিল। কিন্তু নয়া নিয়মে আয়কর দিতে গেলেও প্রয়োজন পড়বে আধার কার্ডের।

[মুখ্যমন্ত্রী হওয়ার পর মোদির সঙ্গে প্রথম সাক্ষাৎ আদিত্যনাথের]

উল্লেখ্য, দেশের ৯৫ শতাংশ মানুষেরই আধার নম্বর রয়েছে। যাদের নেই তাদের ক্ষেত্রে এনরোলমেন্ট নম্বর গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। ৩১ মার্চের পর পিএফ অ্যাকাউন্টের ক্ষেত্রেও আধার নম্বর বাধ্যতামূলক হচ্ছে। অর্থাৎ এই আর্থিক বছরে আয়করের ক্ষেত্রে আধার নম্বর বাধ্যতামূলক না হলেও আগামী আর্থিক বছরের ক্ষেত্রে সেটা আবশ্যিক।।

[পদত্যাগ করুন মুখ্যমন্ত্রী, নারদ কাণ্ডে মমতাকে কটাক্ষ দিলীপ ঘোষের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে