১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাল ঠাকরের নাতির নামে দেওয়া হল সাপের নাম, কেন জানেন?

Published by: Soumya Mukherjee |    Posted: September 27, 2019 7:48 pm|    Updated: September 27, 2019 7:48 pm

New Snake Species Named After Uddhav Thackeray's Younger Son

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের এক নতুন প্রজাতির সাপের সন্ধান পাওয়া গেল মহারাষ্ট্রের অন্তর্গত পশ্চিমঘাট পর্বতে। আর এই সাপটিকে খুঁজে বের করার জন্য উদ্ধব ঠাকরের ছোট ছেলে তেজস ঠাকরের নামে নামকরণ হল তার। ২০১৫ সালে বোইগা প্রজাতির এই সাপটিকে পশ্চিম মহারাষ্ট্রের সাতারা জেলার কোয়না অঞ্চলে দেখতে পান বাল ঠাকরের নাতি তেজস। তারপর থেকেই এই সাপটির বিষয়ে গবেষণা করছিলেন তিনি।

[আরও পড়ুন:গোরক্ষপুর হাসপাতালে শিশুমৃত্যু, দু’বছর পর নির্দোষ প্রমাণিত জেলখাটা কাফিল খান]

এপ্রসঙ্গে পুনের জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশনের পরিচালক ভরদ গিরিস জানান, নতুন প্রজাতির এই সাপটি আবিষ্কার এবং গবেষণার ক্ষেত্রে তেজস ঠাকরের একটি বড় ভূমিকা রয়েছে। তাই তাঁর নামে সাপটির নাম ‘ঠাকরেজ বিড়াল স্নেক’ রাখা হচ্ছে। দেশের বিভিন্ন এলাকায় এই প্রজাতির সাপের সন্ধান প্রথম পাওয়া গিয়েছিল ১২৫ বছর আগে। কিন্তু, পশ্চিমঘাট পর্বতে কোনও তার দেখা মেলেনি। কিন্তু, ২০১৫ সালে তা দেখতে পান তেজস। আর তারপর এই সাপটি সম্পর্কে অনেক গবেষণা করেছেন তিনি। এই সংক্রান্ত একটি প্রবন্ধ বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি জার্নালে প্রকাশিতও হয়েছে।

[আরও পড়ুন: প্রকাশিত চার রাজ্যের উপনির্বাচনের ফল, দেখে নিন একনজরে]

সম্প্রতি এই খবরটি জানিয়ে দুটি টুইটও করেছেন তেজসের বড়ভাই আদিত্য ঠাকরে। শিব সেনার যুব শাখার সভাপতি আদিত্যের ওই টুইটে যেমন সাপটির ছবি আছে। তেমনি এটি আবিষ্কার করার জন্য ছোটভাই তেজসের ভূয়সী প্রশংসাও করেছেন তিনি।

তাঁর কথায়, মহারাষ্ট্রের সহ্যাদ্রি টাইগার রিজার্ভ ফরেস্ট আমার ভাই তেজস একটি নতুন প্রজাতির সাপ আবিষ্কার করেছে। এর সারা শরীরে বাঘের মতো ডোরাকাটা দাগ আছে। ১২৫ বছর বাদে প্রথম পশ্চিমঘাট এলাকায় এই প্রজাতির সাপের সন্ধান পাওয়া গেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে