BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সন্ত্রাসে অর্থ জোগান, এনআইএ-র জালে হিজবুল প্রধান সালাউদ্দিনের ছেলে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 24, 2017 9:12 am|    Updated: October 24, 2017 9:16 am

NIA arrests Hizbul chief Syed Salahuddin's son over terror funding

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাঁড়াশি চাপে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন। মঙ্গলবার হিজবুল প্রধান সইদ সালাউদ্দিনের ছেলে সইদ শাহিদ ইউসুফকে গ্রেপ্তার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। কাশ্মীর উপত্যকায় জঙ্গিদের অর্থ জোগান দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এদিন ২০১১ সালের একটি হাওয়ালা মামলায় জড়িত থাকার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়।


এনআইএ সূত্রে খবর, হিজবুল নেতা আইজাদ আহমেদ ভাটের সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে ইউসুফের। বর্তমান সৌদি আরবে রয়েছে ভাট। সেখান থেকে কাশ্মীরি জঙ্গিদের ইউসুফের মাধ্যমে টাকা জোগাত সে। হাওয়ালার মাধ্যমে সেই সব লেনদেন হত। জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীর সরকারের কৃষিবিভাগে কর্মরত রয়েছে সালাউদ্দিন পুত্র ইউসুফ। বেশ কিছুদিন ধরেই তার গতিবিধির উপর নজর রাখছিলেন গোয়েন্দারা। অবশেষে তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মেলে সূত্র। দেখা যায় বেশ কয়েকবার বিদেশ থেকে টাকা পাঠানো হয়েছে তার খাতায়। তাৎপর্যপূর্ণভাবে উপত্যকায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে শান্তি আলোচনায় তৎপর হয়েছে কেন্দ্র। এরজন্য সোমবার একজন প্রতিনিধিও নিয়োগ করা হয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে।

[জরুরি অবতরণের মহড়া, বায়ুসেনার সুখোই-মিরাজ দেখতে ভিড় বাসিন্দাদের]

ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছে ইউসুফের গ্রেপ্তারিতে বিঘ্নিত হতে পারে শান্তি প্রক্রিয়া। এক শীর্ষ গোয়েন্দা আধিকারিক জানিয়েছেন, ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত চার দফায় সৌদি আরব থেকে ইউসুফকে বিশাল অঙ্কের টাকা পাঠায় হিজবুল জঙ্গি ভাট। দু’জনের মধ্যে এই সংক্রান্ত গোপন কথাবার্তাও রেকর্ড করেছেন গোয়েন্দারা। জম্মু ও কাশ্মীরে পাকিস্তানের মদতে সন্ত্রাস ছড়াচ্ছে হিজবুলের মতো জঙ্গি সংগঠনগুলি। এছাড়াও পাথর নিক্ষেপকারীদের টাকার জোগান দিতে হাওয়ালাকে মাধ্যম করেছে জঙ্গিরা। জঙ্গিযোগে হুরিয়ত কনফারেন্স-সহ একাধিক বিচ্ছিন্নতাবাদী দলের নেতারাও রয়েছে এনআইএ-র রাডারে। ইতিমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সাফ জানিয়ে দিয়েছেন, এনআইএ-র তদন্তে হস্তক্ষেপ করবে না কেন্দ্র। উপত্যকায় কোনওভাবেই সন্ত্রাসবাদের সঙ্গে আপস করা হবে না বলেও জানান তিনি।

[ইন্টারনেটেই খোঁজ মিলছে হোটেলের, পা বাড়াচ্ছে সাহসী যৌবন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে