BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নির্ভয়া কাণ্ড: ৩ মার্চ চার দোষীর ফাঁসি, নয়া মৃত্যু পরোয়ানা জারি

Published by: Paramita Paul |    Posted: February 17, 2020 4:15 pm|    Updated: February 17, 2020 5:05 pm

Nirbhaya's four rapists to be hanged on March 3 ordered by Delhi Court

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ভয়ার চার ধর্ষক ও খুনির জন্য নতুন ফাঁসির দিন ধার্য করল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। ৩ মার্চ সকাল ছটায় তাদের ফাঁসিতে ঝোলানো হবে বলে নয়া পরোয়ানা জারি করেছে আদালত। চার দোষীর মধ্যে তিনজনেরই আইনি সহায়তা পাওয়ার সমস্ত পথ বন্ধ হয়ে গিয়েছে। আবার দিল্লি হাই কোর্টের দেওয়া সাতদিনের সময়সীমাও শেষ হয়ে গিয়েছে। সোমবার আদালতে শুনানি চলাকালীন তিহার কর্তৃপক্ষ এমনটাই জানায়। এরপরই এই রায় দেয় আদালত। এর আগে দু’বার মৃত্যু পরোয়ানা জারি হওয়ার পরও তা শেষমুহূর্তে খারিজ হয়েছে। ফলে পিছিয়ে গিয়েছে চারজনের মৃত্যুদণ্ড।

প্রসঙ্গত, দোষীদের বিরুদ্ধে নতুন মৃত্যু পরোয়ানা জারির আরজি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিহার জেল কর্তৃপক্ষ ও নির্ভয়ার মা। সেই আরজির শুনানি হয় এদিন। স্বভাবতই আদালতের এই নির্দেশে স্বস্তিতে নির্ভয়ার পরিবার। এদিকে যেনতেন প্রকারেণ মৃত্যুদণ্ড এড়ানো চেষ্টা করছে নির্ভয়া কাণ্ডে সাজাপ্রাপ্ত চারজন। তাদের আইনজীবী এ পি সিংয়ের দাবি, “এখনও আইনি পথ খোলা রয়েছে।”

[আরও পড়ুন : ঝাড়খণ্ডে শক্তিবৃদ্ধি বিজেপির, সদলবলে গেরুয়া শিবিরে যোগ প্রাক্তন মুখ্যমন্ত্রীর]

এদিকে তিহার জেলের ভিতরেই অনশন শুরু করেছে নির্ভয়ার ধর্ষক-খুনি বিনয় শর্মা। সোমবার শুনানির শুরুতেই এ কথা সুপ্রিম কোর্টে জানিয়েছিল জেল কর্তৃপক্ষ। পরে তার আইনজীবী দাবি করেন, “মানসিকভাবে অসুস্থ বিনয়। এখন ফাঁসির কার্যকর নির্দেশ কার্যকর করা সম্ভব নয়।”  অক্ষয় সিং রাষ্ট্রপতির কাছে নতুন করে প্রাণভিক্ষার আরজি জানাবে বলে জানিয়েছে তার আইনজীবী। আবার মুকেশ সিং এদিন আইনজীবী বদলের আরজি জানান।   

[আরও পড়ুন : গরিবি লুকোতে কোটি টাকার দেওয়াল, ট্রাম্পের সফর-প্রস্তুতি ঘিরে কটাক্ষ শিব সেনার]

এদিন আদালতের রায় ঘোষণার পর স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন নির্ভয়ার মা আশাদেবী। তাঁর কথায়, “অনেকদিন ধরে লড়াই করেছি। দেরি হলেও সুবিচার পেয়েছি। তাতে আমরা খুশি।” তবে মক্কেলদের বাঁচানোর আশা ছাড়ছেন না দোষীদের আইনজীবীরা। পবন গুপ্তার কিউরেটিভ আরজি ও রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আরজি জানানোর প্রক্রিয়া বাকি রয়েছে।  আবার দোষীদের আলাদাভাবে ফাঁসি দেওয়ার আরজি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কেন্দ্র সরকার। ২০ ফেব্রুয়ারি সেই আরজির শুনানি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে