১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মূল্যবৃদ্ধি নিয়ে নির্মলার জবাবে অসন্তুষ্ট, লোকসভায় ওয়াকআউট কংগ্রেস সাংসদদের

Published by: Monishankar Choudhury |    Posted: August 1, 2022 9:22 pm|    Updated: August 1, 2022 9:22 pm

Nirmala Sitharaman's Price-Rise Defence Faces Congress Walkout | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মূল্যবৃদ্ধির মারে নাজেহাল জনতা। খাদ্যসামগ্রী থেকে শুরু করে জ্বালানির দাম ক্রমে ঊর্ধ্বমুখী হলেও মুখে কুলুপ এঁটেছিল সরকার। তবে শেষমেশ বিরোধিদের চাপের মুখে সোমবার সংসদে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা শুরু করে কেন্দ্র। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের জবাব বিরোধীদের সেই অর্থে সন্তুষ্ট করতে পারেনি। সরকারের জবাব ‘সন্তোষজনক নয়’, এই অভিযোগে এদিন লোকসভা থেকে ওয়াকআউট করেন কংগ্রেস সাংসদরা।

গতবারের বাজেট অধিবেশেন একটানা ২৭ দিন এবং চলতি অধিবেশেন একটানা ১০ দিন মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবিতে প্রায় সমস্ত বিরোধিরা নোটিস দেওয়ার পরে সরকারপক্ষের তরফে আজ মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা শুরু হয়। বেলাগাম মূল্যবৃদ্ধি ও আর্থিক মন্দার আশঙ্কা নিয়ে এদিন বিরোধীদের প্রশ্নের জবাবে ভাষণ দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। যিনি বলেন, “দেশ আর্থিক মন্দার পথে হাঁটছে বা ভয়াবহ মুদ্রাস্ফীতির ফাঁদে পড়েছে এমনটা ভাবার কোনও কারণ নেই। করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো বড় ঘটনার পরও আমরা মুদ্রাস্ফীতির হার ৭ শতাংশ বা তার নিচে রাখতে সক্ষম হয়েছি।” এদিন অর্থমন্ত্রী আরও বলেন, “বর্তমানে রিটেল ইনফ্লেশনের হার ৭ শতাংশ। কিন্তু ইউপিএ জমানায় তা বেড়ে দাঁড়িয়েছিল ৯ শতাংশে। তবে বিশ্বজুড়ে খাবারের দাম নিয়ন্ত্রণে আসছে। তাই ভারতেও দাম কমবে।”

[আরও পড়ুন: ভয়ংকর কাণ্ড রাজস্থানে, তলোয়ার দিয়ে ৯ বছরের ভাইজির মাথা কেটে নিল নাবালিকা!]

এদিকে, পরিসংখ্যান ও যুক্তি দিয়ে বিরোধীদের সন্তুষ্ট করতে পারেননি নির্মলা। সরকারের জবাবে অসন্তোষ প্রকাশ করে লোকসভা থেকে ওয়াকআউট করেন কংগ্রেস সাংসদরা। এদিন বিজেপির বিরুদ্ধে সুর চড়ান কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি। আলোচনার শুরুতেই তিনি অভিযোগ করেন, নোট বাতিল ও জিএসটির মতো ‘দিশাহীন’ পদক্ষেপের মাধ্যমে দেশের অর্থনীতির ক্ষতি করেছে কেন্দ্রের বিজেপি সরকার।

উল্লেখ্য, গত সপ্তাহে মূল্যবৃ্দ্ধি নিয়ে আলোচনার দাবিতে রাজ্যসভার নেতা পীয়ুষ গোয়েলের সঙ্গে বিরোধি নেতাদের ঘরোয়া বৈঠকে পরিস্থিতি অত্যন্ত উতপ্ত হয়ে উঠেছিল। পরিস্থিতি নাকি এমন জায়গায় পৌঁছে গিয়েছিল যে ডিএমকের রাজ্যসভার নেতা ত্রিরুচি শিবা, ‘ইঁট দিয়ে মাথা ভেঙ্গে দেব’, বলে গোয়েলকে হুমকি অব্দি দিয়ে ফেলেন। সেখানে মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনায় রাজি হলেও ‘অগ্নিপথ’ নিয়ে সরকার যে কোনওভাবেই সংসদে আলোচনার রাজি নয় সেই বার্তা দিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি আদালাতে রয়েছে তাই আলোচনা হবে না বলেই এপ্রসঙ্গে সরকারের তরফ থেকে যুক্তি দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: রাজ্যসভায় পাশ গণবিধ্বংসী অস্ত্র আইন সংশোধনী বিল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে