৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোনও রাজ্যেই আসন সমঝোতা নয়, রাহুলকে জোর ধাক্কা মায়াবতীর

Published by: Subhajit Mandal |    Posted: March 12, 2019 6:30 pm|    Updated: March 12, 2019 6:30 pm

No alliance with Congress: Mayawati

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্ভাব্য বিজেপি বিরোধী মহাজোটে বড়সড় ধাক্কা দিলেন বিএসপি নেত্রী মায়াবতী। আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে কোনওরকম আসন সমঝোতা বা জোটের সম্ভাবনা পুরোপুরি খারিজ করে দিলেন বিএসপি নেত্রী। মঙ্গলবার তিনি সাফ জানিয়ে দিলেন কোনওভাবেই কোনও রাজ্যে কংগ্রেসের সঙ্গে জোট করবে না বিএসপি।

[লোকসভায় তৃণমূলের প্রার্থী হচ্ছেন সুব্রত মুখোপাধ্যায়-মালা রায়, ঘোষণা মমতার]

উল্লেখ্য, উত্তরপ্রদেশে সপা-বসপা জোট থেকে আগেই বাদ দেওয়া হয়েছিল কংগ্রেসকে। তবে, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, উত্তরাখণ্ড, হরিয়ানা, এবং কর্ণাটকে আংশিক প্রভাব রয়েছে মায়াবতীর দল বিএসপির। সবকটি রাজ্যেই দলিতদের মধ্যে কিছু পরিমাণ ভোট রয়েছে বিএসপির। বেশি না হলেও, ওই সামান্য পরিমাণ ভোটই পার্থক্য করে দিতে পারে লোকসভায়। কিন্তু বিএসপি নেত্রী কংগ্রেসের সঙ্গে যেতে নারাজ। আপাতত, বিজেপি এবং কংগ্রেস দু’দলের সঙ্গেই সমদূরত্ব বজায় রাখার পথে হাঁটছে বিএসপি। উল্লেখ্য, রাজস্থান-মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ের নির্বাচনেও আলাদা আলাদা লড়েছিল কংগ্রেস-বিএসপি। তিন রাজ্যেই সরকার গড়ে কংগ্রেস। তবে, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে ভোটের পর কংগ্রেসকে সমর্থন করেছে বিএসপি। তবে, রাজনৈতিক মহলের ধারণা, ভোটের আগে থেকে যদি এই দুই দল একসঙ্গে লড়ত, তাহলে ফলাফল আরও ভাল হতে পারত। কিন্তু, বিএসপি নেত্রীর বেশি আসনের দাবি মেনে নেয়নি কংগ্রেস। যার ফলে ভেস্তে যায় জোটের সব সম্ভাবনা। এরপর থেকে বিজেপির পাশাপাশি কংগ্রেসকেও আক্রমণ করতে ছাড়ছেন না বিএসপি। এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, কংগ্রেসের সঙ্গে জোট না করলেও সমাজবাদী পার্টির সঙ্গে জোট গোটা দেশের বিভিন্ন প্রান্তেই করতে চলেছে বিএসপি। উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে ইতিমধ্যেই সপা-বসপা আসনরফা চূড়ান্ত হয়ে গিয়েছে।

[লোকসভার আগে জনসংযোগে বাড়তি গুরুত্ব, বাসে সফর শোভনদেবের]

বিএসপির এই সিদ্ধান্তকে সাম্ভাব্য মহাজোটের জন্য ধাক্কা হিসেবেই দেখা হচ্ছে। কারণ, কয়েকটি রাজ্যে একসঙ্গে লড়লে কংগ্রেস-বিএসপি বিজেপিকে বেশ বেগ দিতে পারত বলেই মনে করছে রাজনৈতিক মহল। তাছাড়া, বিএসপি-কংগ্রেস জোট না হওয়ায় বিজেপির বিরুদ্ধে ওয়ান-টু-ওয়ান ফর্মুলা প্রয়োগ করা যাচ্ছে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে