১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আধার না থাকলেও জরুরি পরিষেবায় বঞ্চিত নয়, জানাল UIDAI

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 11, 2018 9:54 am|    Updated: February 11, 2018 9:54 am

No essential service can be denied for want of Aadhaar: UIDAI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার নেই, তাই হাসপাতালে ঠাঁই নেই প্রসূতির। আধার নেই, তাই মিলছে না রেশন বা মিড ডে মিল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে একের পর এক অভিযোগ। এমনকী ঘটছে মৃত্যুর মতো ঘটনাও। আর তারপরই নড়েচড়ে বসল আধার কর্তৃপক্ষ। UIDAI সাফ জানাল, আধার না থাকলেও কোনও ব্যক্তিকে কোনওরকম জরুরি পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না।

[ আধার না থাকায় প্রসূতিকে ফেরাল হাসপাতাল, গেটের সামনেই প্রসব ]

এই জরুরি পরিষেবার মধ্যে স্বাস্থ্য থেকে রেশনিং ব্যবস্থা সবই রয়েছে। গোটা দেশকে এক পরিচয়ে বাঁধতে চালু হয়েছে আধার। কিন্তু আধার গেরোয় রীতিমতো চোখে আঁধার দেখছেন জনগণ। কোথাও বৃদ্ধের পেনশন মিলছে না, তো কোথাও স্কুলে সমস্যায় পড়ছে পড়ুয়ারা। সম্প্রতি গুরুগ্রামে আধার না থাকায় ফিরিয়ে দেওয়া হয় এক প্রসূতিকে। নিয়মের ফাঁস যে জীবনের থেকে বেশি হয়ে যাচ্ছে, সেই অভিযোগেই শোরগোল পড়ে গোটা দেশে। তারপরই বিশেষ নির্দেশিকা জারি করে আধার কর্তৃপক্ষ। বিবৃতি জারি করে স্পষ্ট করে দেওয়া হয়, আধার নেই বলে কোনও দেশবাসীকে কোনওরকম জরুরি পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। সমস্ত সরকারি বিভাগ ও রাজ্য প্রশাসনকে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। আধার কর্তৃপক্ষ জানিয়েছে, সরকারি কাজে বা পরিষেবা প্রদানের কাজে স্বচ্ছতা আনতে আধার বাধ্যতামূলক করা হয়েছে। প্রযুক্তির কল্যাণে তা সম্ভবও। কিন্তু তার মানে এই নয় যে, আধার নেই বলে কাউকে হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়া হবে বা রেশন মিলবে না।

এক ছাদের নিচে এটিএম ও শৌচাগার, জোড়া সুবিধায় খুশি গ্রাহকরা ]

তবে শুধু নির্দেশিকা জারি করেই হাত গুটিয়ে বসে নেই আধার কর্তৃপক্ষ। জানিয়েছে শাস্তির নিদানও। যদি কোনও ব্যক্তি জরুরি পরিষেবা থেকে বঞ্চিত হন, তবে তিনি অভিযোগ দায়ের করতে পারেন। এবং তার ভিত্তিতে যিনি পরিষেবা থেকে দেশবাসীকে বঞ্চিত করছেন, তাঁর কঠোর শাস্তিও হবে। আধার কর্তৃপক্ষের সাফ কথা, আধারের অজুহাতে জরুরি পরিষেবা না দেওয়া শাস্তিযোগ্য অপরাধ। অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট বিধি অনুযায়ীই এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

[ কর্মদক্ষতা ফেরাতে কঠোর হচ্ছে রেল, ছাঁটাই ১৩ হাজার কর্মী ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে