২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অস্থিরতা রুখতে পুলিশ হতে চান ৬৭ হাজার কাশ্মীরি যুবক-যুবতী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 14, 2017 6:34 am|    Updated: May 14, 2017 6:34 am

NO matter what circumstances many Kashmiri Youth ready to join police

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্ম-কাশ্মীর পুলিশ, নিরাপত্তাবাহিনীতে বা সেনায় যাতে কাশ্মীরি যুবক-যুবতীরা যোগ না দেয়, তার জন্য কাশ্মীর উপত্যকায় সদা সচেষ্ট সন্ত্রাসবাদীরা। এমনকী কয়েকদিন আগে সেনা জওয়ান উমর ফৈয়াজকে খুন করে একইরকম বার্তা দিয়েছিল জঙ্গিরা। কিন্তু তাদের হুঁশিয়ারিতে যে সাধারণ যুবক-যুবতীরা ভয় পায়নি, ফের একবার প্রমাণ হয়ে গেল তা। জঙ্গি বা সন্ত্রাসবাদীদের হুঁশিয়ারিতে আমল না দিয়ে জম্মু-কাশ্মীর পুলিশের সাব ইন্সপেক্টরের ৬৯৮ টি খালি পদের জন্য আবেদন করল ৬৭ হাজার ২১৮ জন প্রার্থী। এর মধ্যে ৩৫ হাজার ৭২২ জনই কাশ্মীরের বাসিন্দা। বাকি ৩১ হাজার ৪৯৬ জন জম্মুতে থাকেন। শনিবার দৌড়ে অংশও নিয়েছেন যুবক-যুবতীরা।

শুধু ছেলেরাই নয়, সমস্ত বিধিনিষেধ ভেঙে মেয়েরাও আবেদন করেছেন। এমনকী প্রায় ৬ হাজারের বেশি মহিলারা অংশ নিয়েছেন দৌড়ে। জম্মু-কাশ্মীর পুলিশের ডিজিপি এসপি ভায়িদ এই প্রসঙ্গে বলেন, ‘বহু কাশ্মীরি যুবতী সমস্ত রক্ষণশীলতা, ধর্মীয় গোঁড়ামিকে ত্যাগ করে নিয়োগের পরীক্ষায় অংশ নিয়েছেন।’ শ্রীনগরে বাসিন্দা নুসরত জান নামে এক যুবতী বলেন, ‘কাশ্মীরের একজন সাধারণ মহিলাকে জঙ্গি কার্যকলাপের কারণে খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে হয়। অবিলম্বে সেটার পরিবর্তন প্রয়োজন।’ রুবেনা আখতার নামে আরেক আবেদনকারী জানান, পুলিশে চাকরি পেলে সমাজে কিছুটা হলেও সম্মান পাওয়া যাবে। পাশাপাশি তাঁর দাবি, কাশ্মীরে যে যে কারণে প্রতিনিয়ত পরিস্থিতি আরও অগ্নিগর্ভ হচ্ছে, খারাপ হচ্ছে, তা বন্ধ করতে পুলিশের চাকরিটাই তাঁকে সাহায্য করবে। একদিকে জঙ্গিদের লাগাতার হুমকি, তবুও না দমে কেন পুলিশ চাকরির জন্য আবেদন করলেন? এই প্রশ্নের উত্তরে মহম্মদ রফিক ভাট নামে এক কাশ্মীরি যুবক জানান, ‘জানি জঙ্গিরা লাগাতার হুমকি দিয়ে চলেছে। কাশ্মীর উপত্যকায় পুলিশ চাকরি মানেই সবসময় নিজের প্রাণ হাতে নিয়ে চলা। কিন্তু সন্ত্রাসবাদীদের রক্তচক্ষুর বিরুদ্ধে লড়াই করতে আমি প্রস্তুত। ওরা সঠিক পথে চলছে না। এই রোগের দাওয়াই খুবই জরুরি।’

বিগত দিনগুলিতে দেখা গিয়েছে, জঙ্গি সংগঠনগুলি যুবক-যুবতীদের নিরাপত্তাবাহিনীতে যোগ না দেওয়ার জন্য নানারকমভাবে হুমকি দিয়েছে। কখনও পরোক্ষভাবে, কখনও প্রত্যক্ষভাবে। এমনকী হুমকি দেওয়া ভিডিও সোশ্যাল মিডিয়া মারফত ছড়িয়ে দিয়েছে। কিন্তু তারা যে সফল হয়নি, সেটা আরও একবার সকলের সামনে চলে এল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে