১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিমানে ল্যাপটপ নিয়ে সফরে জারি হতে পারে নিষেধাজ্ঞা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 25, 2017 9:04 am|    Updated: October 25, 2017 9:04 am

No more laptops on plane, as airliners mulls step

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির দৌড়ে আজ অপরিহার্য্য হয়ে উঠেছে মোবাইল ও ল্যাপটপ। বেড়াতে গিয়েও অনেকেই অফিসের গুরুত্বপূর্ণ কাজ ল্যাপটপেই সেরে ফেলছেন। তবে এবার সমস্যার মুখে পড়তে হতে পারে অনেককেই। ছাড়তে হতে পারে বিমানে সফর করতে গিয়ে ল্যাপটপ ব্যবহার করার অভ্যাস। কারণ খুব শীঘ্রই বিমানের চেক-ইন লাগেজে ল্যাপটপ নিষিদ্ধ হতে চলেছে।

[ভেঙে ফেলা হোক হুমায়ুনের স্মৃতিসৌধ, দাবি মুসলিম সংগঠনের]

হঠকারী মনে হলেও এমন সিদ্ধান্তের নেপথ্যে রয়েছে যাত্রী সুরক্ষার তাগিদ। বিমানে অগ্নিকাণ্ডের মতো ঘটনা রুখতেই এই পদক্ষেপ। তাই চেক-ইন লাগেজে ল্যাপটপের মতো ‘পার্সোনাল ইলেক্ট্রনিক ডিভাইস’ (পিইডি) রাখা নিষিদ্ধ করার কথা ভাবছে আন্তর্জাতিক বিমান পরিবহণ সংস্থাগুলি। ভারতের অসামরিক বিমান নিয়ন্ত্রক সংস্থা ‘ডিজিসিএ’র এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, যদি আন্তর্জাতিক বিমান সংস্থাগুলি এই সিদ্ধান্ত গ্রহণ করে, তবে তা মেনে চলতে হবে ভারতকেও।

বর্তমানে দেশের চেক-ইন লাগেজে পাওয়ার ব্যাঙ্ক, পোর্টেবল মোবাইল চার্জার ও ই-সিগারেট নিষিদ্ধ হয়ে গিয়েছে। এসব ক্ষুদ্র ইলেক্ট্রনিক ডিভাইস থেকে আগুন লাগলে তা ঝটপট নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয় না বিমান কর্মীদের। তবে ল্যাপটপের ব্যাটারি আকারে বড় হওয়ায় তা থেকে বড়সড় অগ্নিকাণ্ড ঘটে যাওয়ার আশঙ্কা থেকেই যায়। তাই ঝুঁকি নিতে চাইছে না বিমান সংস্থাগুলি।

ইতিমধ্যে এই সংক্রান্ত একটি প্যানেল বানিয়েছে আন্তর্জাতিক অসামরিক বিমান পরিবহণ সংস্থা (আইসিএও)। বিপজ্জনক জিনিসপত্রের উপর একটি ওয়ার্কিং পেপার তৈরি করছেন ওই প্যানেলের বিশেষজ্ঞরা। চালানো হয়েছে নানান পরীক্ষা-নিরীক্ষাও। ওই পরীক্ষায় জানা গিয়েছে ‘পার্সোনাল ইলেক্ট্রনিক ডিভাইস’ থেকে যেকোনও মুহূর্তে বিমানের বড়সড় ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

[আলোচনার প্রক্রিয়া ভেস্তে দিতে হুরিয়তের ‘চাল’, পাকিস্তানকে ডাকার দাবি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে