১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমবে না পেট্রলের দাম, স্পষ্ট জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 29, 2018 3:27 pm|    Updated: May 29, 2018 3:27 pm

No solution yet for fuel price rise: Dharmendra Pradhan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মঘট আর প্রতিবাদ মিছিলই সার। এক পয়সাও দাম কমার সম্ভাবনা নেই তেলের। মঙ্গলবার একথা স্পষ্টই জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তবে সমস্যা সমাধানে পার্লামেন্টে আলোচনা চলছে বলেই জানান তিনি।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকারে একথা বলেছেন তিনি। জানিয়েছেন, কেন্দ্র বিষয়টিকে ধামাচাপা দিয়ে রাখতে চায় না। এই সমস্যার একটি স্থায়ী সমাধান চায় কেন্দ্র। এ প্রসঙ্গে কংগ্রেস নেতা পি চিদম্বরমকে একহাত নিয়েছেন প্রধান। বলেছেন, রাতারাতি কখনও সমস্যার সমাধান হয় না। বিষয়টি নিয়ে চিদম্বরম তাঁর সঙ্গে তর্ক করতেই পারেন। কিন্তু সেখানে আরও জনা চারেক অর্থনীতিবিদ থাকতে হবে। সরকার তার দায়িত্ব থেকে পিঠটান দিচ্ছে না। কিন্তু এটাও সত্যি যে আগামী চার থেকে পাঁচ দিনে তেলের দাম কমার কোনও সম্ভাবনা নেই।

[ আরএসএসের আমন্ত্রণ গ্রহণ প্রণবের! ভাবমূর্তি বাঁচাতে আসরে কংগ্রেস ]

কয়েক সপ্তাহ আগে থেকে প্রায় রোজই নিয়ম করে বাড়ছে পেট্রল ও ডিজেলের দাম। এনিয়ে কেন্দ্রীয় সরকারকে তুলোধোনা করেছিলেন চিদম্বরম। বলেছিলেন, পেট্রলের দাম ২৫ টাকা কমানো সম্ভব। কিন্তু সরকার তা করছে না, করবেও না। তবে শুধু চিদম্বরম বা কংগ্রেসই নয়। তেলের দাম বৃদ্ধিকে হাতিয়ার করে ময়দানে নেমেছে আরও অনেক বিরোধী দল। এনিয়ে খানিকটা ফাঁপরেই পড়েছে সরকার।

ধর্মেন্দ্র প্রধানকে জিজ্ঞাসা করা হয়, তেলের দাম এভাবে ক্রমবর্ধমান হলে তো সমস্যায় পড়বে সাধারণ মানুষ। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকার কোনও পদক্ষেপ নিচ্ছে না? প্রধান বলেন, একবারে এই সমস্যার সমাধান হবে না। বিভিন্ন রাজ্যের বিভিন্ন আয়-ব্যায়ের মডেল রয়েছে। অসমের শুল্ক মহারাষ্ট্রের মতো হবে না। আর সেখানেই সমস্যার সমাধান করতে আটকাবে। এ প্রসঙ্গে উল্লেখ্য, এপ্রিলে প্রধান জানিয়েছিলেন, কেন্দ্র ও রাজ্য সরকারগুলি পেট্রলিয়াম পণ্যের উপর জিএসটি বসানোর কথা ভাবছে। এনিয়ে আলোচনায় বসার কথাও জানিয়েছিলেন তিনি।

[ লাগামছাড়া জ্বালানির মূল্যবৃদ্ধি, ৮০ টাকা ছাড়াল শহরে পেট্রলের দাম ]

আজ নিয়ে টানা ১৬ দিন পেট্রলের দাম বাড়ল। মঙ্গলবার কলকাতায় পেট্রলের দাম ছুঁয়েছে প্রায় ৮২ টাকা। ৭২ টাকা ছাড়িয়েছে ডিজেলের দাম। প্রতিদিন পেট্রলের দাম বাড়ায় সরব হয়েছে বিজেপিবিরোধী দলগুলি। এনিয়ে কয়েকদিন আগেই রাজপথে নেমে প্রতিবাদে শামিল হয়েছিল তৃণমূল শীর্ষ নেতৃত্ব৷ সাংসদ তথা যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিক্ষোভ মিছিলে পা মিলিয়েছিলেন দলের সমস্ত স্তরের নেতা-নেত্রীরা৷ মঙ্গলবার বেলা ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভ চলে৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে