BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ইয়েস ম্যাম’ বা ‘ইয়েস স্যার’ নয়, এবার স্কুলে পড়ুয়াদের বলতে হবে ‘জয় হিন্দ’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 16, 2018 10:29 am|    Updated: May 16, 2018 4:59 pm

No ‘yes mam/sir’ in MP school, students to utter ‘Jai Hind’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্কুলে নাম ডাকার সময় ইয়েস ম্যাম, বা ইয়েস স্যার বলতেই অভ্যস্ত ছাত্রছাত্রীরা। কিন্তু এবার সেই অভ্যাসে বদল আনার নির্দেশ দিল মধ্যপ্রদেশ সরকার । রোলকলের সময় আর এই শব্দগুলি ব্যবহার করা যাবে না, উপস্থিতি জানান দিতে বলতে হবে ‘জয় হিন্দ’। বুধবার থেকেই নয়া নির্দেশিকা চালু করল মধ্যপ্রদেশের শিক্ষা দপ্তর। মধ্যপ্রদেশের স্কুলশিক্ষা পর্ষদের দাবি, নয়া সিদ্ধান্তে ছাত্রছাত্রীদের মধ্যে দেশপ্রেম জাগরিত হবে।

[রেললাইনের ধারে মিলল প্রিসাইডিং অফিসারের ক্ষতবিক্ষত দেহ, রায়গঞ্জে চাঞ্চল্য]

গতবছর নভেম্বর মাসেই এই সিদ্ধান্ত লাগু করার ইঙ্গিত দিয়েছিলেন মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী বিজয় শাহ। তাঁর মতে রোলকলের সময় ইয়েস স্যার বা ইয়েস ম্যাম না বলে জয় হিন্দ বললে পড়ুয়াদের মধ্যে দেশাত্মবোধ বাড়বে। রাজ্যের প্রায় ১ লক্ষ ২২ হাজার সরকারি স্কুলে এই সিদ্ধান্ত বাধ্যতামূলক করা হয়েছে। বেসরকারি স্কুলগুলিকেও এই নয়া নিয়ম লাগু করার পরামর্শ দিয়েছে স্কুল শিক্ষা পর্ষদ, যদিও তা এখনই বাধ্যতামূলক করা হচ্ছে না। এ বিষয়ে বেসরকারি স্কুলগুলিকে নির্দেশিকাও দিয়েছে শিক্ষা দপ্তর। গতবছর অক্টোবর মাসে পরীক্ষামূলকভাবে মধ্যপ্রদেশের সাতনা জেলায় এই পদ্ধতি চালু করা হয়েছিল, সফলভাবে পদ্ধতিটি লাগু হওয়ায় এবার গোটা রাজ্যেই ছাত্রছাত্রীদের ‘জয় হিন্দ’ বলার নিদান দিল সরকার।

[যোগীর রাজ্যে উড়ালপুল ভেঙে দুর্ঘটনা, দ্রুত বাড়ছে মৃতের সংখ্যা]

এদিকে, বিজেপি সরকারের এই সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছে বিরোধী কংগ্রেস । কংগ্রেস নেতা কে কে শর্মার কটাক্ষ, জোর করে দেশপ্রেম চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে বিজেপি, এই পদ্ধতি বাধ্যতামূলক করার কোনও যুক্তি নেই । বরং সরকারের উচিত সরকারি স্কুলগুলিতে শিক্ষার মানোন্নয়ন, এবং শিক্ষকের ঘাটতি পূরণে নজর দেওয়া। বিজেপির বিরুদ্ধে জোর করে দেশাত্মবোধ চাপিয়ে দেওয়ার অভিযোগ নতুন কিছু নয় । মধ্যপ্রদেশ সরকারই এর আগে স্কুলে প্রতিদিন জাতীয় পতাকা উত্তোলন বাধ্যতামূলক করার নিদান দিয়েছিল । সিনেমাহলে জাতীয় সঙ্গীত বাজানো বাধ্যতামূলক করা নিয়েও কম জলঘোলা হয়নি । বিজেপি নেতারা অবশ্য এই সিদ্ধান্তকে স্বাগতই জানাচ্ছেন ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে