৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

লাদাখে ১ ইঞ্চিও জমি হারায়নি ভারত, জানিয়ে দিলেন সেনাপ্রধান

Published by: Suparna Majumder |    Posted: March 31, 2021 11:25 am|    Updated: March 31, 2021 11:25 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১ ইঞ্চি জমিও হারায়নি ভারত। পূর্ব লাদাখে ভারত-চিন (India-China) প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC) দু’দেশের সেনার মুখোমুখি সংঘর্ষ প্রসঙ্গে এমনই জানালেন সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে (M M Naravane)। তিনি আরও জানিয়েছেন, গত মাস থেকে উত্তেজনা নিষ্ক্রিয়করণের যে প্রক্রিয়া শুরু হয়েছে, তা সংশ্লিষ্ট এলাকার শান্তির লক্ষ্যেই।
উল্লেখ্য, গত এপ্রিলে পূর্ব লাদাখের (Ladakh) গালওয়ান উপত্যকায় সংঘর্ষে জড়ায় ভারত ও চিনের সেনা জওয়ানরা। যার জেরে উভয় পক্ষেরই একাধিক জওয়ানের মৃত্যু হয়। সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে সংবাদ সংস্থা এএনআইকে নারাভানে বলেন, “আমরা আমাদের এলাকা হারাইনি। আমরা সেখানেই রয়েছি, গোটা ঘটনা শুরুর আগে যেখানে ছিলাম। এমনকী এক ইঞ্চিও জমি হারাইনি আমরা।” সমস্যা সমাধানে চিনের সঙ্গে আলোচনার প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছেন সেনাপ্রধান। উত্তেজনা নিষ্ক্রিয় করতে কমান্ডার পর্যায়ে ন’টি বৈঠক হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
সেনাপ্রধান নারাভানে বলেন, “বর্তমানে গোগরা এবং হট স্প্রিং এলাকা নিয়ে আলোচনা চলছে। দুই সেনাবাহিনীই তাদের পূর্ববর্তী অবস্থান থেকে সরে গিয়েছে। পরিষ্কার করে বলতে চাই, চিনের কাছে আমাদের এলাকা হারাতে হয়নি।” একদিকে পাকিস্তান, অন্যদিকে চিন। দেশের নিরাপত্তার প্রশ্নে জোড়া চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে সেনাপ্রধান বলেছেন, “দুই সীমান্তেই চ্যালেঞ্জ রয়েছে এবং আমরা তার জন্য সবসময় প্রস্তুত।”
গত ফেব্রুয়ারিতেই পাকিস্তানের সঙ্গে ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশন পর্যায়ের বৈঠক হয়েছে। তাতে নিয়ন্ত্রণরেখা বরাবর ২০০৩ সালের সংঘর্ষ বিরতির সমঝোতা মেনে চলার বিষয়ে সহমত হয়েছে উভয়পক্ষই। যে কোনও অবাঞ্ছিত পরিস্থিতি বা বিষয় হট লাইন সংযোগ এবং ফ্ল্যাগ মিটিংয়ের মাধ্যমে সমাধানের ব্যাপারেও সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন জেনারেল নারাভানে। সেনাপ্রধান বলেছেন, “ডিজিএমও পর্যায়ের বৈঠকের পর মার্চ থেকে নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতি শান্তিপূর্ণ রয়েছে। যদিও ওদিকে জঙ্গি শিবিরগুলি সক্রিয় রয়েছে। পাহাড়ের উপরের দিকের বরফ গলতে শুরু করলেই জঙ্গিরা ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement