BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘তাজমহলের প্রতিকৃতি নয়, বিদেশিদের দেওয়া হোক গীতা-রামায়ণ’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 16, 2017 12:15 pm|    Updated: June 16, 2017 12:15 pm

Not Taj, Yogi Adityanath endorses Geeta, Ramayana as gift to foreign delegates

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাজমহল বা কোনও মিনারের প্রতিকৃতি নয়, বিশ্ববাসীর সামনে ভারতীয় সংস্কৃতি তুলে ধরতে বিদেশিদের ভগবত গীতা বা রামায়ণের মতো মহাকাব্য উপহার দেওয়া উচিত। ভারতীয় ইতিহাস ও সংস্কৃতিকে গোটা দুনিয়ায় ছড়িয়ে দিতে এবার এমনই পদক্ষেপের পক্ষে সওয়াল করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

ভারতের দর্শনীয় স্থানগুলির মধ্যে বিদেশি পর্যটকদের সবচেয়ে আকর্ষণীয় যে আগ্রার তাজমহল, এ নিয়ে কোনও দ্বিমত নেই। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা থেকে ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ, বিশ্বের সপ্তম আশ্চর্যের সৌন্দর্য সকলকেই কাছে টেনেছে। আর সেই কারণেই বিদেশ থেকে আগত বিশিষ্ট অতিথি-অভ্যাগতদের হাতে মেমেন্টো হিসেবে তুলে দেওয়া হয় তাজমহলের প্রতিকৃতি। বিদেশ ভ্রমণে গেলেও গোটা বিশ্বে পরিচিত এই সৌধের প্রতিকৃতিই উপহার হিসেবে নিয়ে যেতেই অভ্যস্ত দেশের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি। কিন্তু এবার সেই অভ্যাসে পরিবর্তন আনতে চাইছেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর মতে, গীতা বা রামায়ণের মতো পুরাণ ও মহাকাব্য উপহার দিলেই বিদেশিরা ভারতীয় সংস্কৃতির বিষয়ে অবগত হবেন।

[ইংল্যান্ড ম্যাচ জেতার পরেই সৌরভের গাড়ির সামনে বিক্ষোভ পাক সমর্থকদের]

মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তিতে বিহারের দ্বারভাঙার এক জনসভায় উপস্থিত হয়েছিলেন তিনি। সেখানে তিনি বলেন, “প্রধানমন্ত্রী বিদেশ সফরে গেলে অথবা বিদেশের কোনও রাষ্ট্রপতি এ দেশে এলে মেমেন্টো হিসেবে তাঁকে দেওয়া হচ্ছে ভগবত গীতা। এ দেশে প্রথমবার এমনটা হচ্ছে। আগামী দিনেও হবে। কারণ তাজমহল অথবা কোনও মিনার ভারতের সংস্কৃতি সম্বন্ধে কোনও ধারণা তৈরি করতে পারে না। কিন্তু কোনও বিদেশি অতিথিকে রামায়ণ উপহার দিলে তিনি বিহারের ইতিহাস সম্বন্ধে নানা তথ্য জানতে পারবেন।” আর তাই এবার থেকে এই অভ্যাসই লাগু করতে চাইছেন যোগী।

[২০১৯-এই সুইস ব্যাঙ্কে থাকা কালো টাকার নাগাল পাবে কেন্দ্র]

মুখ্যমন্ত্রীর পদে আসিন হওয়ার পরই গো-হত্যা থেকে তিন তালাকের মতো গম্ভীর বিষয়গুলি রুখতে নানা পদক্ষেপ নিয়েছেন তিনি। এবার বিদেশিদের চোখে দেশকে অন্যভাবে তুলে ধরতে চাইছেন আদিত্যনাথ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement