১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বি আর আম্বেদকরের নামের সঙ্গে এবার ‘রামজি’ জুড়ল যোগী সরকার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 29, 2018 10:56 am|    Updated: July 17, 2019 1:47 pm

Now BR Ambedkar gets new name in Uttar Pradesh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট বড় বালাই। বি আর আম্বেদকরের নামের সঙ্গে এবার ‘রামজি’ জুড়ে দিল উত্তরপ্রদেশের যোগী সরকার। এবার থেকে উত্তরপ্রদেশের যাবতীয় সরকারি কাজকর্ম ও খাতায় কলমে তিনি আর ডক্টর ভীমরাও আম্বেদকর নন। তিনি ভীমরাও ‘রামজি’ আম্বেদকর। দলিত কিংবদন্তী নেতার নামের সঙ্গে ‘রামজি’ যুক্ত হোক, এমনটাই চেয়েছিলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল রাম নায়েক। যদিও বিষয়টির মধ্যে ভোট ব্যাংকের রাজনীতির গন্ধ পাচ্ছে বিরোধী সমাজবাদী পার্টি।

[কাশ্মীরে নিকেশ চার জঙ্গি, উদ্ধার বিপুল পরিমাণের বিস্ফোরক]

জানা গিয়েছে, গত ডিসেম্বরেই বি আর আম্বেদকরের নামের সঙ্গে ‘রামজি’-র সংযুক্তিকরণ নিয়ে উঠেপড়ে লাগেন রাজ্যপাল রাম নায়েক। সেই সময়ই নিজের ইচ্ছের কথা তিনি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানিয়েছিলেন। ইচ্ছের কথা জানিয়ে চিঠিও লিখেছিলেন তিনি। নায়েকের ইচ্ছের মর্যাদা দিয়েই আম্বেদকরের নামের সঙ্গে ‘রামজি’-র সংযুক্তিকরণের সিদ্ধান্ত নিল যোগী সরকার।

ইতিমধ্যেই এই মর্মে রাজ্য সরকারের সমস্ত দপ্তরে পৌঁছেছে নির্দেশিকা। সেখানে বলা হয়েছে, এবার থেকে বি আর আম্বেদকরের নামের সঙ্গে ‘রামজি’ যুক্ত থাকবে। বলা বাহুল্য, এই ‘রামজি’ আম্বেদকরের বাবার নাম। এনিয়ে এলাহাবাদ হাই কোর্টের লখনউ বেঞ্চ থেকে বিলও পাশ করিয়ে নিয়েছে যোগী সরকার।

[‘ভক্তি চা’ বেচে কোটিতে রোজগার মার্কিন মহিলার]

যদিও দলিত নেতার নামের সঙ্গে ‘রামজি’-র সংযুক্তিকরণের মধ্যে ভোট ব্যাংকের রাজনীতি দেখছে বিরোধী সপা। এই প্রসঙ্গে সপা নেতা দীপক মিশ্র জানিয়েছেন, কিংবদন্তী দলিত নেতাকে নিয়ে রাজনীতি করছে যোগী করকার। আসন্ন লোকসভা নির্বাচনের আগে দলিত ভোট ব্যাংককে মুঠোতে রাখতেই বিজেপি এই পন্থা নিয়েছে। যদিও সপার দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে আরএসএস। আরএসএস নেতা রাকেশ সিনহা বলেছেন, দেশের সংবিধানের জনকের সঠিক নাম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। এরমধ্যে কোনও রাজনৈতিক যোগসূত্রতা নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে