BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও ৩ মাস প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় বিনামূল্যে রেশন, তৃণমূলের দাবি মানল কেন্দ্র

Published by: Kishore Ghosh |    Posted: September 28, 2022 3:00 pm|    Updated: September 28, 2022 4:56 pm

Now Centre Extends Free Ration Scheme Until December 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় (PMGKAY) রেশন বণ্টনের মেয়াদ বাড়াল কেন্দ্র। আগামী তিন মাস অর্থাৎ ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে বলে ঘোষণা করল কেন্দ্র। উল্লেখ্য, ২০২০ সালে কোভিড (Covid) মহামারীর সময় থেকে গোটা দেশে বিনামূল্যে রেশন বন্টন প্রকল্প শুরু করে কেন্দ্র। প্রতি মাসে মাথা পিছু ৫ কেজি খাদ্যশস্য বরাদ্দ করা হয়। তৃণমূলের দাবি মেনে আগামী তিন মাস এই বরাদ্দ অব্যাহত থাকছে। বুধবার বিনামূল্যে রেশনের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। অনুরাগ বলেন, “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এই প্রকল্পে আগামী তিন মাসে খরচ হবে প্রায় ৪৪ হাজার কোটি টাকা।”

২০২০ সালে দেশজুড়ে কোভিড (COVID-19) সংক্রমণে লকডাউনের (Lockdown) জেরে কেন্দ্রের তরফে দরিদ্রদের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) বণ্টনের ব্যবস্থা করা হয়েছিল। পরপর ২ বছর তা দেওয়া হয়েছে। তবে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত সেই রেশন দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। এই ব্যবস্থা চালু রাখতে কেন্দ্রের অনেক খরচ হচ্ছে, হিসেবনিকেশ করে সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্যসামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। এর মধ্যে তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy) রেশন বণ্টন ব্যবস্থা নিয়ে কেন্দ্রকে চিঠি পাঠিয়েছিলেন। তাঁর আবেদন ছিল, রেশনের মেয়াদ বাড়ানো হোক। ক’দিন আগে জানা গিয়েছিল তৃণমূল সাংসদের (TMC MP) সেই আবেদন মেনে মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ অনুরাগ ঠাকুরের সিদ্ধান্তের পরে সেই বিষয়টি নিশ্চিত হল।

[আরও পড়ুন: ‘আরএসএসকেও নিষিদ্ধ করা হোক’, PFI’কে নিষিদ্ধ করার পরই দাবি কেরলের বিরোধী জোটের]

তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় রেশন বণ্টন ব্যবস্থা চালু রাখতে কেন্দ্রের উপর চাপ ছিল বিজেপিরই। সামনে গুজরাট, হিমাচল প্রদেশে বিধানসভা ভোট। সেই নির্বাচনকে সামনে রেখে এই যোজনা এখনই বন্ধ না করার জন্য বারবার বলা হচ্ছিল বিজেপি (BJP) নেতৃত্বের তরফে। এইসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায়ের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) লেখা চিঠিতে কাজ হয়েছে বলে মনে করা হচ্ছে। ফলে ডিসেম্বর অবধি বাড়ছে বিনামূল্যে রেশনের মেয়াদ। 

[আরও পড়ুন: ৬ জনকে খুন করে ৩০ বছর ফেরার! বৌদ্ধ সন্ন্যাসীর ভেক ধরা অপরাধী ধরা পড়ল উত্তরপ্রদেশে]

সূত্রের খবর, কেন্দ্র বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়ালেও এই কারণে অর্থমন্ত্রক বড়সড় আর্থিক চাপে পড়তে চলেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) ও বিশ্বজোড়া মন্দার পরিবেশে বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়ানোয় অর্থমন্ত্রক অস্বস্তিতে। মন্ত্রক জানিয়েছে, গত দুই বছরে এই যোজনায় ২ লক্ষ ৬ হাজার কোটি টাকা খরচ হয়েছে। নতুন করে মেয়াদ বাড়ায় বাড়তি ৪৪ হাজার কোটি টাকা খরচ হবে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে