Advertisement
Advertisement

গরুর দেখভাল করলেই এবার বিদ্যুৎ বিলে মিলবে ভরতুকি!

মানুষের থেকে গরুদের দাম বেশি, শ্লেষ আম আদমির।

Now Delhi cows to get subsidized electricity
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:September 16, 2017 11:43 am
  • Updated:September 16, 2017 11:45 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রে বিজেপি ক্ষমতার আসার পর আম আদমির হাল যাই হোক না কেন, গরুরা কিন্তু বহাল তবিয়তে রয়েছে। অন্তত গেরুয়া শিবিরের দাবি তেমনই। গরুর প্রতি প্রীতি দেখানোর জন্য যেন অলিখিত প্রতিযোগিতা চলছে। রাজস্থানে শুধু গরুর জন্য আলাদা মন্ত্রক তৈরি করা হয়েছে। রাজধানী দিল্লি কেন কম যাবে! দিল্লির বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশন গবাদি পশুদের জন্য অন্যরকম সুবিধার ব্যবস্থা করেছে। গোশালার বিদ্যুৎ বিলে ভরতুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা নিয়ে শুরু হয়েছে একরাশ বিতর্ক।

[জানেন, কেন তিন বছরের সন্তানকে ত্যাগ করছেন এই কোটিপতি দম্পতি?]

Advertisement

দিল্লিতে এই মুহূর্তে ১৬টি গোশালায় ২৩ হাজার গরু রয়েছে। এর মধ্যে সরকারের  অনুমোদন রয়েছে ৫টিতে। রক্ষণাবেক্ষণের জন্য গরু পিছু প্রতি মাসে ২০ টাকা করে দেওয়া হয়। কোনও গোশালায় ১০টি গরু থাকলে প্রতি মাসে ৪০০-৫০০ ইউনিট বিদ্যুৎ পোড়ে। বিদ্যুৎ দপ্তরের এই তোফায় উচ্ছ্বসিত দিল্লির গো-সদন সংগঠন। যার গরুদের দেখভালের বিষয় নিয়ে নানা কর্মসূচি চালায়। এই সংগঠনের কর্তা মহেশচন্দ্র শর্মার বক্তব্য, এর ফলে গোশালার মালিকরা স্বস্তি পাবেন। বিদ্যুৎ বিলের চাপ অনেকটা লাঘব হবে। তবে তাঁর অভিযোগ, গত ৬ মাসে গরু প্রতিপালনের জন্য গোশালগুলো টাকা পায়নি।

Advertisement

[ভারতে পেঁয়াজের দাম বাড়লে লাভ পাকিস্তানের!]

দিল্লিতে বিদ্যুতের বাড়তি মাশুল নিয়ে নাগরিকদের অভিযোগ দীর্ঘদিনের। দ্বিতীয়বার জিতে এসে অরবিন্দ কেজরিওয়াল বেশ কিছুটা বিল কমিয়েছিলেন। দিল্লির এই বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশন স্বশাসিত। এখানে রাজ্য সরকারের কোনও নিয়ন্ত্রণ নেই। অভিযোগ সেই সুযোগে সরকারের সঙ্গে কোনও আলোচনা না করেই গোশালায় ভরতুকির সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এই সিদ্ধান্তে বেড়েছে বিতর্ক। দিল্লির বাসিন্দাদের অভিযোগ, কমিশনের কাছে আম আদমির কোনও মূল্য নেই। তারা গরু নিয়ে বেশি ব্যস্ত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ